বাউল সম্রাট শাহ আব্দুল করিম স্মৃতি জাদুঘর উদ্বোধন
প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৮, ১৮:৪১
বাউল সম্রাট শাহ আব্দুল করিম স্মৃতি জাদুঘর উদ্বোধন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যাত্রা শুরু করলো শাহ আব্দুল করিম স্মৃতি জাদুঘর। ২৪ নভেম্বর সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলায় বাউল সম্রাট শাহ আব্দুল করিমের নিজভিটা উজানঢল গ্রামে নির্মিত এ জাদুঘর উদ্বোধন করেন প্রখ্যাত অর্থনীতিবিদ, পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।


বাউল সম্রাট শাহ আব্দুল করিমের স্মৃতি সংরক্ষণের উদ্দেশ্যে ৩৫ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই জাদুঘরে অর্থায়ন করে পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) এবং বাস্তবায়নে ছিলো ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস)। এই বাউল শিল্পীর ব্যবহার্য জিনিষপত্র, বাদ্যযন্ত্র, সঙ্গীত এবং তার সম্পর্কিত ইতিহাস সংরক্ষিত হবে এই জাদুঘরে।


উদ্বোধন উপলক্ষে জাদুঘর প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। বাংলাদেশের সংস্কৃতিতে শাহ আবদুল করিমের অবদান নিয়ে আলোচনা করেন তিনি।


এসময় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ-এর পরিচালনা পর্ষদের সদস্য মুন্সি ফয়েজ আহমেদ, সাধারণ পর্ষদের সদস্য অধ্যাপক শফি আহমেদ।


টিএমএসএস-এর নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. জসীম উদ্দিন এবং সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক হারুন অর রশীদ।


অনুষ্ঠানের শেষ অংশে শাহ আব্দুল করিমের একমাত্র সন্তান শাহ নূর জালাল ও তার দল এবং পিকেএসএফ-এর সহযোগী সংস্থা হীড বাংলাদেশ-এর সাংস্কৃতিক দলের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com