২৬ সেপ্টেম্বরের এই দিনে
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:০০
২৬ সেপ্টেম্বরের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ২৬ সেপ্টেম্বর ২০১৮, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৬৯ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলি


১৫৮০ - স্যার ফ্রান্সিস ড্রেক তার সমুদ্র-পথে বিশ্ব-ভ্রমণ সমাপ্ত করে মাতৃভূমি ইংল্যান্ডে ফিরে আসেন।


১৭৭৭ - ব্রিটিশ বাহিনী ফিলাডেলফিয়া ও পেনসিলভানিয়া দখল করে নেয়।


১৮৪১ - ব্রুনেইর সুলতান সারাওয়াকা দ্বীপ ব্রিটেনের কাছে ছেড়ে দেন।


১৮৮৭ - এমিল বার্লিনার নামে একজন জার্মান অভিবাসী আমেরিকায় প্রথম কথা বলা যন্ত্র [গ্রামোফোন] পেটেন্ট করেন।


১৯০৭ - নিউজিল্যান্ড বৃটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে।


১৯৩২ - মহাত্মা গান্ধী এবং বি আর আম্বেদকর পুনা চুক্তিতে সম্মত হন।


১৯৫০ - ইন্দোনেশিয়া জাতিসংঘের অন্তর্ভুক্ত হয়।


১৯৬০ - সিকাগোতে প্রথম টেলিভিশন বিতর্ক হয়েছিল দুজন প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে। তারা হলেন রিচার্ড এম নিক্সন ও জন এফ কেনেডি।


১৯৬০ - ফিদেল কাস্ত্রো ইউএসআর-এর প্রতি কিউবার সমর্থন জানান।


১৯৬২ - উত্তর ইয়েমেনের রাজতন্ত্রী ব্যবস্থাকে অকার্যকর ঘোষণা করা হয়।


১৯৬৮ - সুইজারল্যান্ড জাতিসংঘে যোগদান করে।


জন্ম


ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (১৮২০ – ১৮৯১)


উনবিংশ শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার। সংস্কৃত ভাষা ও সাহিত্যে অগাধ পাণ্ডিত্যের জন্য প্রথম জীবনেই তিনি বিদ্যাসাগর উপাধি লাভ করেন। সংস্কৃত ছাড়াও বাংলা ও ইংরেজি ভাষায় বিশেষ বুৎপত্তি ছিল তার। তিনিই প্রথম বাংলা লিপি সংস্কার করে তাকে যুক্তিবহ করে তোলেন ও অপরবোধ্য করে তোলেন। বাংলা গদ্যের প্রথম সার্থক রূপকার তিনি।


মনমোহন সিং (১৯৩২ - বর্তমান)


ভারতীয় গণতন্ত্রের প্রাক্তন এবং ১৪ তম প্রধানমন্ত্রী। ইনিই প্রথম শিখ ধর্মাবলম্বী প্রধানমন্ত্রী। পেশায় একজন অর্থনীতিবিদ। তিনি ১৯৮২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ভারতীয় রিজার্ভ ব্যাংকের প্রশাসক, ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ভারতের যোজনা কমিশনের সহ অধ্যক্ষ এবং ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ভারতের অর্থ মন্ত্রী ছিলেন।


উইনি ম্যান্ডেলা (১৯৩৬ - ২০১৮)


দক্ষিণ আফ্রিকার সমাজকর্মী ও রাজনীতিবিদ ছিলেন। সরকারের বিভিন্ন পদে নিযুক্ত হয়েছেন এবং আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস মহিলা লীগের প্রধান ছিলেন। তিনি আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের জাতীয় নির্বাহী কমিটির সদস্য ছিলেন।


ইয়ান মাইকেল চ্যাপেল (১৯৪৩-বর্তমান)


অস্ট্রেলিয়ার সাবেক ও বিখ্যাত ক্রিকেট তারকা ১৯৭১ থেকে ১৯৭৫ মেয়াদে জাতীয় দলের অধিনায়কের দায়িত্বে ছিলেন। দলে তিনি শীর্ষসারির ডানহাতি ব্যাটসম্যান ও ডানহাতি লেগ স্পিনারছিলেন। ঘরোয়া প্রথমশ্রেণীর অস্ট্রেলীয় ক্রিকেটে দক্ষিণ অস্ট্রেলিয়া ও কাউন্টি ক্রিকেটে ল্যাঙ্কশায়ারের প্রতিনিধিত্ব করেন।


সেরেনা উইলিয়ামস (১৯৮১-বর্তমান)


আমেরিকান পেশাদার টেনিস খেলোয়াড়, যিনি সর্বমোট ২৫ টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। ১২টি একক, ১১টি মহিলা দ্বৈত, ২টি মিশ্র দ্বৈত। এছাড়া তিনি মহিলা দ্বৈতে ২ বার অলিম্পিক স্বর্ণ পদক লাভ করেছেন। বর্তমানে সক্রিয় যেকোনো মহিলা খেলোয়াড়ের চেয়ে তিনি বেশি সংখ্যক গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন।


টমাস স্টেয়ার্ন্‌স ইলিয়ট (১৮৮৮-১৯৬৫)


ইংরেজি ভাষার কবি, নাট্যকার, সাহিত্য সমালোচক এবং বিংশ শতকের অন্যতম প্রতিভাশালী কবি। ইলিয়ট ১৯১৫ সালের দিকে তার কবিতা ‘দি লাভ সং অফ জে আলফ্রেড প্রুফ্রক’ এর মাধ্যমে সবার নজর কাড়েন। এই কবিতার পরে তার ঝুলি থেকে একে একে বের হয় বিশ্ববিখ্যাত সব কবিতা।


দেব আনন্দ (১৯২৩ - ২০১১)


ভারতীয় চলচ্চিত্র শিল্প বা বলিউডের চিরসবুজ হিন্দী অভিনেতা হিসেবে বিখ্যাত ব্যক্তিত্ব। তাঁর পুরো নাম ধরম দেবদত্ত পিশোরিমাল আনন্দ। একাধারে তিনি ছিলেন তুখোড় নায়ক, চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র পরিচালক।


মৃত্যু


হেমন্ত মুখোপাধ্যায় (১৯২০ - ১৯৮৯)


হেমন্ত মুখোপাধ্যায় একজন খ্যাতিমান বাঙালি কণ্ঠশিল্পী, সঙ্গীত পরিচালক এবং প্রযোজক ছিলেন। তিনি হিন্দি সঙ্গীতজগতে হেমন্ত কুমার নামে প্রসিদ্ধ।


১৯৮২- চিত্রশিল্পী নীরদ মজুদারের মৃত্যু।


১৯৯০- ইতালীর খ্যাতনামা উপন্যাসিক আলবার্টো মোরাভিয়া মৃত্যুবরণ করেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com