এনইউ-দি লাইব্রেরিয়ান টাইমসের যৌথ সেমিনার
প্রকাশ : ২৮ জুন ২০১৮, ২১:২৮
এনইউ-দি লাইব্রেরিয়ান টাইমসের যৌথ সেমিনার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান পেশাকে সমৃদ্ধকরণের লক্ষ্যে ‘কোলাবোরেশন অ্যান্ড নলেজ শেয়ারিং: এনরিচিং এলআইএস এডুকেশন, রিসার্চ অ্যান্ড প্রফেশনস ইন বাংলাদেশ’ শিরোনামে এক সেমিনার ২৭ জুন রাজধানীর সরকারি টিচার্স ট্রেনিং কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।


জাতীয় বিশ্ববিদ্যালয় (এনইউ) ও দি লাইব্রেরিয়ান টাইমসের যৌথ উদ্যোগে এই সেমিনার অনুষ্ঠিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুলের ডিন ও গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. নাসিরউদ্দীন মিতুলের সঞ্চালনায় ও সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে দু'টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।


প্রথম প্রবন্ধটি উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ডোমিনিকান বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইনফরমেশন স্টাডিজ বিভাগের প্রভাষক ড. হাসান জামির। ‘লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স এডুকেশন: দি ইউএসএ পারস্পেকটিভ’ শিরোনামে তিনি তার প্রবন্ধে আমেরিকার গ্রন্থাগার শিক্ষা ও পেশার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। মূলত আমারিকায় গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক বাংলাদেশী শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া, যোগ্যতা ও স্কলারশিপ লাভের বিভিন্ন খুঁটিনাটি দিক এসময় তিনি তুলে ধরেন।


দ্বিতীয় প্রবন্ধটি উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। ‘পোটেনশিয়াল সাউথ এশিয়া (এসএ) চ্যাপটার ইন এএসআইএসঅ্যান্ডটি: হোপ ফর এলআইএস কমিউনিটিজ ইন বাংলাদেশ’ শিরোনামে তিনি তার প্রবন্ধে পেশাগত উন্নয়নে ‘দি এএসআইএসঅ্যান্ডটি’ সংস্থাটির ভূমিকাসহ প্রকাশনা, গবেষণা, নেটওয়ার্কিং প্রভৃতি বিষয় তুলে ধরেন।


সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. নাসিরউদ্দীন মিতুল বলেন, ‘আমরা এগুচ্ছি, উন্নত বিশ্বের সাথে দারুণ তালে তাল রেখে পথ চলছি। আমাদের শিক্ষার্থীরা দেশে বিদেশে নিজেদের যোগ্যতার পরিচয় দিচ্ছে।


তিনি আরো বলেন, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান পেশায় আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষজনশক্তি হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর।


ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টের চেয়ারপারসন ড. দিলারা বেগম তার বক্তব্যে বাংলাদেশে গ্রন্থাগার পেশার উন্নয়নে এ ধরণের আয়োজনের প্রশংসা করেন।


সেমিনারের শুরুতে টিটিসির অধ্যক্ষ ও উপাধ্যক্ষ শুভেচ্ছা বক্তব্য দেন। এসময় দি লাইব্রেরিয়ান টাইমসের প্রতিষ্ঠাতা ও সম্পাদক প্রদীপ রায় অস্ট্রেলিয়া থেকে অনলাইনে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য দেন।



সেমিনারে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞানের শিক্ষার্থী, গবেষক, পেশাজীবী ও শিক্ষক উপস্থিত ছিলেন। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাস্ট্র ও কানাডা থেকে অনলাইনে সরাসরি কয়েকজন গ্রন্থাগারবিজ্ঞানী এতে অংশ নেন।


ড. নাসিরউদ্দীনের প্রাণবন্ত সঞ্চালনায় সেমিনারটি বাংলাদেশের তথ্যবিজ্ঞান পেশাজীবীদের এক মিলনমেলায় পরিণত হয়।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com