ইতিহাসের এই দিনে
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১১:২৪
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার।


ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:


আজ ২১ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৫২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকার রাজপথে পুলিশের গুলিতে শহীদ হন বাংলার বীর সন্তান সালাম, রফিক, বরকত, জব্বার। তাঁদের আত্মত্যাগের জন্যই বাংলা পায় রাষ্ট্রভাষার মর্যাদা। বাংলা এখনো সমৃদ্ধ হচ্ছে, গর্বের সাথে লালিত হচ্ছে বিশ্ব বাঙালি হৃদয়ে। ভাষা আন্দোলন বাংলাদেশিদের অধিকার আদায় করতে শিখিয়েছে। আর এই আন্দোলোনের হাত ধরেই সূচনা হয় বাঙালি জাতীয়তাবাদের।


একুশে ফেব্রুয়ারি একই সঙ্গে বাংলাদেশের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। তারপর ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্য দেশসমূহ যথাযথ মর্যাদায় পালন করছে।


ঘটনাবলী


১৮৪৮- কার্ল মার্কস আজ কমিউনিস্ট ম্যানিফেস্টো প্রকাশ করেছিলেন। কার্ল মার্কস একজন প্রভাবশালী জার্মান সমাজ বিজ্ঞানী। জীবিত অবস্থায় সেভাবে পরিচিত না হলেও মৃত্যুর পর সমাজতান্ত্রিক বিপ্লবীদের কাছে তিনি জনপ্রিয় হয়ে ওঠেন। বিংশ শতাব্দীতে সমগ্র মানব সভ্যতা মার্কসের তত্ত্ব দ্বারা প্রবলভাবে আলোড়িত হয়।


১৯৫২- ইতিহাসের এই দিনে বাংলাকে পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা করার দাবিতে মিছিলরত ছাত্র-জনতার ওপর পুলিশ গুলি বর্ষণ করে। পুলিশের গুলিতে শহীদ হন বরকত, সালাম, রফিক,জব্বার প্রমুখ। বাংলা ভাষা আন্দোলন পূর্ব পাকিস্তানে সংঘটিত একটি সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলন। ক্রমবর্ধমান গণআন্দোলনের মুখে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার নতি স্বীকার করতে বাধ্য হয়। ১৯৫৬ সালে সংবিধান পরিবর্তনের মাধ্যমে বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি প্রদান করা হয়।


১৯৬৫- আজকের এই দিনে মার্কিন কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলনের নেতা ‌ ম্যালকম এক্স নিউ ইয়র্কে আততায়ীর গুলিতে নিহত হন। ম্যালকম এক্স ছিলেন একজন আফ্রিকান-মার্কিন মুসলিম রাজনীতিবিদ ও ধর্মীয় নেতা। তিনি যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের মানবাধিকার আদায়ের আন্দোলনে অন্যতম ব্যক্তিত্ব।


জন্মদিন


গোবিন্দ হালদার (১৯৩০ - ২০১৫)
আজ গোবিন্দ হালদারের জন্মদিন। তিনি একজন বাঙালি গীতিকার। প্রায় সাড়ে তিন হাজার কবিতা ও গান লিখেছেন। তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ দূর দিগন্ত। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতারে সম্প্রচারিত তার লেখা গানসমূহ মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করতো। মুক্তিযুদ্ধের সময় তার রচিত উল্লেখযোগ্য গানের মধ্যে মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি, এক সাগর রক্তের বিনিময়ে, পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, লেফট রাইট লেফট রাইট, হুঁশিয়ার হুঁশিয়ার, পদ্মা মেঘনা যমুনা, চলো বীর সৈনিক, বাংলার মাটি অন্যতম।


সোহেল রানা (১৯৪৭ - বর্তমান)
সোহেল রানার আসল নাম মাসুদ পারভেজ। তিনি একজন প্রখ্যাত বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও পরিচালক। বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ওরা ১১ জন ছবির প্রযোজক হিসেবে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন তিনি। চলচ্চিত্রটি পরিচালনা করেন চাষী নজরুল ইসলাম।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com