শিরোনাম
একফালি বারান্দাতেই শীতের বাহার
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২০, ১৯:০০
একফালি বারান্দাতেই শীতের বাহার
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

বারান্দা বরাবরই সবার কাছে খুব প্রিয়। তাই জামাকাপড় শুকোতে দেওয়া ছাড়াও সুন্দর করে সাজিয়ে তোলা যায় এই বারান্দাকেই। সাধের বাড়িকে সুন্দর করে সাজিয়ে রাখতে কার না ভালো লাগে! সুন্দর সুন্দর ইন্ডোর প্ল্যান্ট, ফ্লাওয়ার ভাস, পর্দা, কুশন কভার, বেতের চেয়ার, দেওয়াল ঘড়ি, পোন্টিং, ওয়াল হ্যাঙ্গিং এসব নানা জিনিস পত্র দিয়ে বাড়ির প্রতিটি কোণ সুন্দর করে সাজিয়ে রাখা যায়। কিন্তু সবসময় প্রতিটি জিনিস এই ভাবে কিনে বাড়ি সাজানো বেশ অর্থবহুল।


কিন্তু যদি সামান্য খরচে হাতের সামনে থাকা জিনিসেই বদলে ফেলেন একফালি বারান্দা? প্রায় সব বাড়িতেই ছোট্ট হলেও ব্যালকনি থাকে। আর ওই ব্যালকনিই হল শ্বাস নেওয়ার একমাত্র জায়গা। সব কাজ সেরে এককাপ চা হাতে নিয়ে ব্যালকনিতে যেমন ব্যালকনিতে দাঁড়াতে ভালোলাগে তেমনই শীতের দুপুরে গায়ে রোদ মেখে পছন্দের বই কিংবা পেপার নিয়ে বসতেও মন্দ লাগে না। ব্যালকনিতে যদি টুকটাক ফুলের গাছ রাখা যায় তাহলে শীতে বাহারি ফুলও ফুটবে দেখতেও ভালো লাগবে। সেই সঙ্গে রাখা যেতে পারে পাতাবাহার। পাতাবাহের তেমন যত্ন আত্তি না করলেও চলে। নিয়মিত পানি দিলেই বেঁচে থাকে এই গাছ। কীভাবে নামমাত্র খরচে সাজাবেন ব্যালকনি।


ফ্লোরাল কুশান


ব্যালকনিতে রাখার জন্য বেতের সুন্দর আরামকেদারা পাওয়া যায়। একটু গোল শেপ দেখে চেয়ার কিনুন। তাতে রেখে দিন ফ্লোরাল কুশান। এতে বেশ একটা বোহেমিয়ান লুক আসবে। দেখতেও সুন্দর লাগবে।


দোলনা


দোল খেতে কার না ভালো লাগে! তাই ব্যালকনিতে লাগিয়ে ফেলুন দোলনা। তাতে সুন্দর সুন্দর কুশান রাখুন। দোল খাওয়া যাবে মনও ভালো থাকবে। ছুটির দিনে দোলনায় শুয়ে বই পড়তে পারবেন। কিংবা সূর্যের আলো গায়ে মেখে উপভোগ করতে পারবেন প্রকৃতি। রিল্যাক্সের জন্য আদর্শ।


কৃত্রিম ঘাস লাগান


চোখ ভরে সবুজ দেখতে চান? তাহলে ব্যালকনির দেওয়াল জুড়ে লাগিয়ে দিন কৃত্রিম ঘাস। তার মধ্যে রঙ বে রঙের টব দিয়ে গাছও লাগাতে পারেন। এতে বাড়ি যেমন দেখতে সুন্দর লাগবে তেমনই মন ভালো থাকবে। ভালো ছবিও উঠবে।


ওয়াল ডেকর


ব্যালকনিতে সুন্দর সুন্দর গাছ রেখেছেন? তাহলে দেওয়াল জুড়ে লাগিয়ে ফেলুন মানানসই রঙিন পোস্টার। সেই সঙ্গে কাঁচের বোতলে টুনিলাইট ভরে ডেকোরেশনও করতে পারেন। সব মিলিয়ে বেশ সুন্দর একটা ফিল আসবে।


স্ট্রিং লাইট


আলো যে কোনো কিছুকেই উজ্জ্বল করে। যে কারণে দিপাবলীতে আমাদের বাড়ি দেখতে এত সুন্দর লাগে। গোল্ডেন ইয়ালো স্ট্রিং লাইট দিয়ে সাজিয়ে ফেলুন ব্যালকনি। সন্ধ্যের চা সেখানেই বসে খান। অথবা উইকেন্ডে বন্ধুদের সঙ্গে জমিয়ে পার্টি হোক সেখানেই।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com