অলিভ অয়েল ব্যবহারের উপকারিতা
প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ১৮:৩৫
অলিভ অয়েল ব্যবহারের উপকারিতা
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

শীতের সময় ত্বক শুষ্ক হয়ে যাওয়াসহ একাধিক সমস্যা দেখা যায়। চুলে খুসকি হয়। চুল পড়ার পরিমাণও বেড়ে যায়। তাই ত্বক ও চুলের যত্ন নেয়া অত্যন্ত জরুরি। এ ক্ষেত্রে চুল ও ত্বক ভালো রাখতে দারুণ কাজ দেয় অলিভ অয়েল। এটি ত্বক আর্দ্র রাখে। তাই খসখসে বা জ্বালা ভাব কমে যায়। চুল পড়ার সম্ভাবনাও কমে যায়। জেনে নেয়া যাক অলিভ অয়েল ব্যবহারের উপকারিতাগুলি।


ত্বক আর্দ্র রাখতে ব্যবহার করা যেতে পারে অলিভ অয়েল - অলিভ অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। যা ত্বকে জলের অভাব দূর করে। ত্বক শুষ্ক হয়ে যাওয়া থেকে রক্ষা করে। নিয়ম করে গায়ে অলিভ অয়েল মাখলে ত্বক নরম, সতেজ ও সুন্দর হয়। যে কোনো ধরনের জ্বালা-জ্বালা ভাব থেকে মুক্তি পাওয়া যায়। তাই ত্বক আর্দ্র ও ভালো রাখতে অলিভ অয়েল লাগানো যেতে পারে।


কিউটিকল দূর করে নখের যত্ন নেয়া যায় - হোম ম্যানিকিওরে রাখা যেতে পারে অলিভ অয়েল। এই ময়েশ্চারাইজিং তেল নখের কোণে বা আশেপাশে লেগে থাকা খারাপ চামড়া অর্থাৎ পিলিং স্কিনগুলি দূর করতে পারে। এ ক্ষেত্রে জলের মধ্যে কিছুক্ষণ আঙুল ভিজিয়ে রাখতে হবে। তার পর অল্প অ্যাপেল সিডার ভিনিগার দিতে হবে। এতে নখের কোণের ব্যাকটেরিয়াগুলি মরে যায়। এই কাজ শেষ হলে প্রতিটি নখে অল্প করে অলিভ অয়েল লাগিয়ে নিতে হবে।


শেভিং ক্রিমের মতো ব্যবহার - মুখে নয়, তবে শরীরের ক্ষেত্রে শেভিং ক্রিমের মতে ব্যবহার করা যেতে পারে অলিভ অয়েল। এটি ত্বক আর্দ্র রাখার পাশাপাশি ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখে। এর পাশাপাশি ত্বক কেটে যাওয়া, খসখসে হয়ে যাওয়া, জ্বালা-জ্বালা ভাবেরও কোনো সম্ভাবনা থাকে না।


হট অয়েল ট্রিটমেন্ট - কালার বা ড্রাই হেয়ারের জন্য অলিভ অয়েলের একটি হট অয়েল ট্রিটমেন্ট নেয়া যেতে পারে। কারণ এই তেলে থাকে ভিটামিন ই। এর জেরে চুল সতেজ ও মজবুত হয়। এ ক্ষেত্রে অলিভ অয়েল গরম করে তার পর চুলে ভালো করে লাগাতে হবে। তেল দিয়ে চুলের গোড়ায় ভালো করে মালিশ করে নিতে হবে। যাতে চুলের আগা-গোড়া সর্বত্র তেল লাগানো হয়, সেই বিষয়ে নজর রাখতে হবে।


মেক-আপ রিমুভার হিসেবে ব্যবহার করা যেতে পারে অলিভ অয়েল - অনেক সময় মেক-আপ তুলতে গিয়ে নানা ধরনের মেক-আপ রিমুভার ব্যবহার করা হয়। সেনসিটিভ স্কিনে এর পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। সাধারণত ত্বক শুকিয়ে যাওয়া বা কোনো অ্যালার্জির সম্ভাবনা দেখা যায়। এ ক্ষেত্রে মেক-আপ রিমুভার হিসেবে ব্যবহার করা যেতে পারে অলিভ অয়েল। এতে মেকআপ উঠে যাওয়ার পাশাপাশি ত্বকও ভালো থাকে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com