পথশিশুদের মূলধারায় আনতে ‘শিশু বান্ধব’ প্রতিষ্ঠান গড়ে তোলার দাবি
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২০, ২২:০২
পথশিশুদের মূলধারায় আনতে ‘শিশু বান্ধব’ প্রতিষ্ঠান গড়ে তোলার দাবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনার মহামারি, বন্যাসহ প্রাকৃতিক নানা দুর্যোগের শিকার হয়ে দেশে পথ ও নির্যাতিত শিশুর সংখ্যা দিন দিন বাড়ছে। শিক্ষা থেকে দূরে সরে যাচ্ছে অনেক শিশু। ভবিষ্যতে এসব শিশু শিক্ষায় আলোয় ফিরতে পারবে কি-না এ নিয়ে সন্দেহ প্রকাশ করে জাতীয় শিশু কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসরের পক্ষ থেকে এসব শিশুদের মূল ধারায় ফিরিয়ে আনার জন্য ‘শিশু বান্ধব’ প্রতিষ্ঠান গড়ে তুলতে সরকারের প্রতি দাবি জানানো হয়েছে।


সোমবার (৫ অক্টোবর) বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে অনলাইন ভিক্তিক ওয়েবিনারের আয়োজন করে কেন্দ্রীয় খেলাঘর আসর। ‘শৈশব অধিকার ও আনন্দ : শিশুদের ভাবনা’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে বক্তারা সরকারের কাছে এসব দাবি তুলে ধরেন।


বক্তারা বলেন, সারাদেশে খোঁজ নিয়ে দেখা গেছে আশঙ্কাজনকহারে অসহায় ও নির্যাতিত শিশুর সংখ্যা বেড়ে চলেছে। এক সময় সোভিয়েত সরকার পথ শিশুদের জন্য আবাস গড়ে তুলেছিলো। সেসব শিশুদের থেকে রকেট ইঞ্জিনিয়ার সহ বেরিয়ে এসেছিল অসংখ্য মেধাবী ও আলোকিত মানুষ। আমাদের দেশের পথ শিশুদেরও সঠিক পরিচর্যা করলে মেধাবী করে গড়ে তোলা সম্ভব। রাষ্ট্রের প্রয়োজনে তাদের মেধা কাজে লাগাবে।


বক্তারা বলেন, এক সময় লন্ডনে কিশোর গ্যাং ছিল বড় মাথা ব্যথার কারণ। তখন কিশোর গ্যাং সদস্যদের নিয়ে ম্যাঞ্চেস্টার ফুটবল ক্লাব গঠন করা হয়েছিলো। আমাদের দেশে গ্যাং কালচারে যুক্ত শিশুদের সরকারি পৃষ্ঠপোশকতায় আলোর পথে নিয়ে আসা সম্ভব বলে মনে করেন বক্তারা।


শিশু বান্ধব রাষ্ট্র গঠনের দাবি জানিয়ে অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের উত্তরাঞ্চলের সমতলে বাসকরা প্রায় ২৫ লাখ উপজাতি শিশু শিক্ষা, চিকিৎসা সহ মৌলিক অধিকার থেকে বঞ্চিত। তারা বিজ্ঞানের আলোয় আলোকিত হতে পারছে না। এসব শিশুদের মূল ধারায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান তারা। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন অতিথিরা।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় খেলাঘরের সভাপতিণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা কায়সার। অতিথি ছিলেন, বিশিষ্ট কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন ও অভিনেত্রী- খেলাঘর সংগঠক শমি কায়সার প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রীয় খেলাঘরের সাধারণ সম্পাদক অধ্যাপক প্রণয় সাহা।


অনুষ্ঠানে অংশ নেন ঢাকা, চট্টগ্রাম, রাঙামাটি, পটুয়াখালী, খুলনা, ফরিদপুর, রাজশাহী, শেরপুর ও গাজীপুর জেলা খেলাঘরের সাথীরা।


বিবার্তা/বিপ্লব/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com