ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ১৫:১৯
ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডেঙ্গু নিয়ন্ত্রণে বাংলাদেশের সঙ্গে কাজ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরই অংশ হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে বৈঠক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রতিনিধি দল।


শনিবার (২০ জুলাই) রাজধানীর বনানীতে ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের বাসভবনে বৈঠক শেষে এমন তথ্য জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত রিপ্রজেনটেটিভ ড. এ এ এডউইন স্যালভেডর।


তিনি বলেন, এডিস মশা বা ডেঙ্গু রোগ বাংলাদেশে নতুন আসেনি। আগে থেকেই ছিল। এ সমস্যা মোকাবিলায় সঠিক পরিকল্পনা দরকার। মশক পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা সিটি করপোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অন্য সরকারি সংস্থাগুলোর সঙ্গে কাজ করতে চাই। এরই অংশ হিসেবে মেয়রের সঙ্গে বৈঠক করেছি। দুই পক্ষের তথ্য এবং অভিজ্ঞতা বিনিময় করেছি।


এডউইন স্যালভেডর বলেন, কীভাবে আমরা একসঙ্গে কাজ করে সমস্যার সমাধান করতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে। যে জায়গাগুলোতে সমস্যা আছে, সেগুলোর সমাধান বের করতেই কাজ করব আমরা। আশপাশের দেশগুলোর সঙ্গে তুলনা করলে এবং বাংলাদেশে ডেঙ্গুর আগের বছরের চিত্র দেখলে আক্রান্ত রোগীর সংখ্যার দিক থেকে সার্বিক পরিস্থিতি বেশ জটিল বলে মনে হয়। তবে মহামারি বা আতঙ্কিত হওয়ার মতো কিছু এখনো হয়নি।’


মেয়র সাঈদ খোকন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আমরা সুনির্দিষ্ট কিছু পয়েন্ট দিয়েছি। যেমন আমাদের ওষুধগুলো কার্যকর কি না- তারা পরীক্ষা, ওষুধে কোনো পরিবর্তন দরকার কি না, নতুন ওষুধ প্রয়োজন হবে কি না, এসব বিষয়ে আমাদের অতি দ্রুততম সময়ে জানাবেন।


তিনি বলেন, বিগত কয়েক বছরের তুলনায় এবার ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি। তবুও আমাদের আশপাশের অনেক দেশের তুলনায় আমরা ভালো অবস্থানে আছি। পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আছে। আর এটিকে নিয়ন্ত্রণে রাখতে হলে জনসচেতনতার কোনো বিকল্প নেই।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com