ঢাকা-বেনাপোল ট্রেন চালু বুধবার
প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১২:৩১
ঢাকা-বেনাপোল ট্রেন চালু বুধবার
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বাধীনতার ৪৮ বছর পর এই প্রথম ঢাকা-বেনাপোল রুটে রেলসেবা চালু হতে যাচ্ছে। রেলপথে যাত্রীসেবা আরো এক ধাপ এগিয়ে নিতে সরকার ‘বেনাপোল এক্সপ্রেস’ নামে এ রেল সার্ভিস চালু করছে বুধবার (১৭ জুলাই)।


এদিকে দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হওয়ার সংবাদে দেশের দক্ষিণ-পশ্চিম সীমান্তাঞ্চলসহ বেনাপোলের মানুষ স্বস্তি প্রকাশ করেছেন।


জানা যায়, রাজধানী ঢাকার সঙ্গে রেলযোগাযোগ চালু হলে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি কাজে নিয়োজিত ব্যবসায়ীদেরও যাতায়াত সহজতর হবে। এতে বাড়বে ব্যবসা-বাণিজ্যের প্রসার।


জানা যায়, পাশ্ববর্তী রাষ্ট্র ভারতের সঙ্গে রেল ও স্থলপথে বাণিজ্য এবং পাসপোর্ট যাত্রী যাতায়াত রয়েছে এ পথে। ঢাকা-বেনাপোল রুটে যাত্রীসেবায় যোগাযোগ ব্যবস্থা উন্নতি ও আমদানি-রফতানি বাণিজ্য প্রসারের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রথম পর্বে আসছে ঢাকা-বেনোপোল রুটে আন্তঃনগর ট্রেন। এরপর আসছে বুলেট ট্রেন।


ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেম্বার কমার্সের আমদানি-রফতানির সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান বলেন, বেনাপোল-ঢাকা রুটে ট্রেন চালু হলে আমাদের স্বপ্ন স্বার্থক হবে। এ পথে ট্রেনসেবা চালু হলে ব্যবসা-বাণিজ্য আরো সম্প্রসারণ হবে।


স্থানীয়রা জানান, ব্যবসা-বাণিজ্য ও চিকিৎসার জন্য বেনাপোল রুটে কোলকাতার সাথে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে দেশের সিংহভাগ মানুষ যাতায়াত করে থাকে। সেক্ষেত্রে এ ট্রেন চালু হলে এ পথে যাত্রীর সংখ্যাও বাড়বে; আবার সরকারের রাজস্ব আয়ও বাড়বে।


বেনাপোল স্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, রেলটিতে ১০টি বগি থাকবে। ১০টি বগির ভেতর দুটি কেবিন, দুটি এসি চেয়ার ও বাকিগুলো চেয়ার থাকবে। কেবিন ভাড়া প্রাথমিকভাবে ১২০০টাকা, এসি চেয়ার ভাড়া ১ হাজার টাকা ও নন এসি চেয়ার ভাড়া হবে ৫০০ টাকা। এটি অল্প কয়েকটি স্টেশনে থামানো হবে।


পাশাপাশি পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি কমবে। যাতায়াতের ব্যাপক সুবিধাসহ তারা নানা হয়রানি থেকেও রেহাই পাবেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com