শিরোনাম
চলে গেলেন কবি হায়াৎ সাইফ
প্রকাশ : ১৩ মে ২০১৯, ১৪:১২
চলে গেলেন কবি হায়াৎ সাইফ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একুশে পদকপ্রাপ্ত কবি হায়াৎ সাইফ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন)। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার রাত ১২টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


বাংলাদেশ স্কাউটসের পরিচালক (প্রশাসন) কাজী আসিফুল হক তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর।


হায়াৎ সাইফের প্রকৃত নাম সাইফুল ইসলাম খান হলেও তিনি হায়াৎ নামেই সমাধিক পরিচিত। তিনি বাংলাদেশ স্কাউটসের সাবেক জাতীয় কমিশনার জনসংযোগ ও প্রকাশনা এবং আন্তর্জাতিক ইউনিয়ন অব মুসলিম স্কাউটসের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।


আসিফুল হক বলেন, হায়াৎ সাইফ কিডনি জটিলতাসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। তার মরদেহ মঙ্গলবার বাংলা একাডেমী ও কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে। তার জানাজা মঙ্গলবার রাজধানীর কাকরাইলের স্কাউট ভবনে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।


কবিকে ২২ মার্চ এই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ভর্তির পর থেকেই তাকে হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছিল। হাসপাতালের মরচুয়ারিতে তার মরদেহ রাখা হয়েছে।


খ্যাতিমান কবি হায়াৎ সাইফ ১৯৪২ সালের ১৬ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। স্কুলজীবন থেকেই লেখালেখি শুরু করেন। তার প্রথম কবিতা ১৯৬২ সালে ‘ত্রৈমাসিক সমকাল ’এ প্রকাশ পায়। ইংরেজি সাহিত্যে এমএ পাস করার পর তিনি পাকিস্তান রেডিওতে সংবাদ পাঠ ও অনুষ্ঠান উপস্থাপনা করেন। তিনি পাকিস্তান টেলিভিশনের রাওয়ালপিন্ডি কেন্দ্রে অনুষ্ঠান উপস্থানায় কিছুদিন কাজ করেন। পরে সিভিল সার্ভিসে যোগ দেন। ১৯৯৯ সালে তিনি সরকারি চাকরি থেকে অবসরে যান।


তার প্রকাশিত কবিতার বই আটটি ও কয়েকটি গদ্যগ্রন্থ এবং অনূদিত বই রয়েছে। বইগুলোর মধ্যে রয়েছে, রসুনবোনার ইতিকথা, সন্ত্রাসে সুবাস, ভয়েস অব হায়াৎ সাইফ, কবিতা ও অন্যান্য প্রসঙ্গ, উক্তি ও উপলব্ধি ।


কবিতায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে কবি হায়াৎ সাইফ ২০১৮ সালে একুশে পদকে ভূষিত হন।


কর্মজীবনে তিনি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) সদস্য ও পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান হিসেবে অবসর গ্রহণ করেন।


এছাড়াও স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য তিনি বিশ্ব স্কাউট সংস্থার সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘ব্রোঞ্জ উলফ’ এবং বাংলাদেশে স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ব্যাঘ্র’ অর্জন করেন।


বিবার্তা/মেহেদী/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com