শিরোনাম
জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু শনিবার
প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ১৭:০০
জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু শনিবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় মাছ ইলিশের উৎপাদন বৃদ্ধি ও জনগণের সুলভপ্রাপ্তির লক্ষ্যে জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ- ২০১৯ শনিবার থেকে শুরু হচ্ছে। চলবে ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত।


জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহের এবছরের স্লোগান হচ্ছে- 'কোনো জাল ফেলবো না, জাটকা-ইলিশ ধরবো না।'


উল্লেখ্য, দেশের ইলিশ-অধ্যুষিত ৩৬টি জেলায় গত ১০ থেকে ১৬ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ পালনের সূচি নির্ধারিত থাকলেও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় অনিবার্য কারণে তা এক সপ্তাহ পিছিয়ে দেয়।


মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক শুক্রবার বিকেলে জানান, এই সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান শনিবার ভোলা জেলার চরফ্যাশনে সামরাজ মৎস্যঘাটে বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। উদ্বোধনের পর সেখানে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর নেতৃত্বে একটি বর্ণাঢ্য নৌ-র‌্যালি অনুষ্ঠিত হবে।


এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ- ২০১৯ এর কর্মসূচি তুলে ধরে মৎস্য অধিদফতরের সম্মেলনকক্ষে আজ এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন।


মৎস্য অধিদফতরের কর্মকর্তারা জানান, সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে সংশ্লিষ্ট ৩৬টি জেলা-উপজেলায় সচেতনতামূলক ভিডিওচিত্র-প্রদর্শন, টিভি-রেডিও মোবাইলে প্রচারণা, শিক্ষা প্রতিষ্ঠানসহ ঢাকার বিভিন্ন স্থানে জাটকা সংরক্ষণ আইনের প্রচারের ব্যবস্থা করা হয়েছে। জাটকা সংরক্ষণের জন্য এরপাশাপাশি জালসহ জাটকা ক্রয়-বিক্রয়, বাজারজাতের বিরুদ্ধে ব্যাপক পুলিশি অভিযানসহ সংশ্লিষ্ট এলাকাতে ব্যাপক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।


সপ্তাহটি পালনের আওতাভুক্ত জাটকাসমৃদ্ধ ৩৬টি জেলা হচ্ছে- ঢাকা, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, চাঁদপুর, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, জামালপুর, পাবনা, কুড়িগ্রাম ও গাইবান্ধা।


বিবার্তা/মনন/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com