শিরোনাম
উপজেলা নির্বাচন: ৬ এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ
প্রকাশ : ০৮ মার্চ ২০১৯, ০৯:১৯
উপজেলা নির্বাচন: ৬ এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১০ মার্চ প্রথম ধাপের উপজেলা ভোট শুরু হচ্ছে। কিন্তু নির্বাচনে বিধি ভঙ্গের অভিযোগে ছয়টি সংসদীয় এলাকার সংসদ সদস্যদের শুক্রবারের মধ্যে নিজ নির্বাচনী এলাকা ছাড়ার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।


ইসির উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশনা বৃহস্পতিবার সংশ্লিষ্ট সংসদ সদস্যদের কাছে পাঠানো হয়েছে। ইসির সহকারী পরিচালক আশাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি বলেন, সুনামগঞ্জ-২ আসনের জয়া সেনগুপ্তা, কুড়িগ্রাম-৩ আসনের এম এ মতিন, হবিগঞ্জ-৩ আসনের মোহাম্মদ আবু জাহির, কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর, সুনামগঞ্জ-১ আসনের মোয়াজ্জেম হোসেন রতন ও লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেনকে ৮ মার্চের মধ্যে সংশ্লিষ্ট এলাকা ত্যাগের জন্য চিঠি দেয়া হয়েছে।


নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, সরকারি সুবিধাভোগী ব্যক্তিরা কোনো নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। শুধু নির্বাচনী এলাকার ভোটার হলে ভোট দিতে যেতে পারবেন। তবে নির্বাচনের পরে তারা নিজ এলাকায় অবস্থান করতে পারবেন।


ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান বলেছেন, সব রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের কমিশনের সিদ্ধান্ত জানিয়ে চিঠি দেয়া হয়েছে। এতে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে কাউকে কোনো ছাড় না দেয়ার জন্য বলা হয়েছে। এরপরও ইসির নির্দেশনার ব্যত্যয় ঘটলে ও অনিয়ম ঠেকাতে ব্যর্থ হলে দায় রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকেই নিতে হবে।


১০ মার্চ থেকে পাঁচ ধাপে এবার উপজেলা ভোট গ্রহণ শুরু হচ্ছে। দেশের ৪৯২ উপজেলার মধ্যে প্রথম ধাপে ৮৬টি, দ্বিতীয় ধাপে ১২৪টি, তৃতীয় ধাপে ১২৭টি ও চতুর্থ ধাপে ১২২টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। পরে জুনে বাকি উপজেলায় ভোট গ্রহণ করা হবে।


এবার উপজেলা ভোটে চার ধাপ মিলিয়ে ৪৫৯ উপজেলায় ৫৮২০ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে অন্তত ১২২ জন একক প্রার্থী রয়েছেন।


বিবার্তা/জাকিয়া



সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com