শিরোনাম
রবিবারের মধ্যে কেমিক্যাল গুদাম না সরালে ভবন মালিক আটক
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩০
রবিবারের মধ্যে কেমিক্যাল গুদাম না সরালে ভবন মালিক আটক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর পুরান ঢাকার ইসলামবাগে আবাসিক ভবন থেকে কেমিক্যাল গুদাম উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। ওই এলাকার সাতটি আবাসিক কেমিক্যালের গুদাম রাখার অভিযোগে সাতটি বাসার গ্যাস, বিদ্যুত ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।


এসব বাসা থেকে নিজ উদ্যোগে কেমিক্যালের গুদাম সরিয়ে নেয়ার নির্দেশনা দেয়া হয়। রবিবার এসব বাড়িতে আবারও অভিযান চালাবে সিটি করপোরেশন। যদি ওইদিন এগুলো পাওয়া যায়, তবে মালিকদের আটক করা হবে।


বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই অভিযান চালানো হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নেতৃত্বে বিভিন্ন সংস্থার সমন্বয়ে গঠিত টাস্কফোর্স এই অভিযান চালায়।


অভিযানে নেতৃত্বদানকারী ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ খান বলেন, বুধবার শিল্প মন্ত্রণালয়ের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক থেকে আবাসিক ভবনের কেমিক্যাল গুদামে আপাতত সরিয়ে রাখতে দু’টি স্থান নির্ধারণ করে দেয়া হয়েছে। এর আগে ২৫ ফেব্রুয়ারি থেকে সবাইকে নিজ উদ্যোগে আবাসিক ভবন থেকে কেমিক্যাল গুদাম স্থানান্তর করতে মাইকিং করা হয়েছে।


তিনি বলেন, পূর্ব নির্ধারিত শিডিউল অনুযায়ী বিভিন্ন সংস্থার সমন্বয়ে গঠিত টাস্কফোর্স বৃহস্পতিবার সকাল থেকে এই অভিযান শুরু করে। এ পর্যন্ত আমরা সাতটি ভবনের নিচে গুদাম পেয়েছি। সেসব বাসার ইউটিলিটি সার্ভিসসমূহ বিচ্ছিন্ন করা হয়েছে ।


তিনি আরো বলেন, আগামী একমাস এই অভিযান চলবে। এর মধ্যে সব গুদাম সরিয়ে ফেলা হবে।


অভিযান চলার সময় স্থানীয় ব্যবসায়ী ও বাসিন্দারা অভিযানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে। অভিযানের সময় তারা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন। তবে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি ও টাস্কফোর্স কর্মকর্তাদের কঠোর অভিযানের মুখে পিছু হঠতে বাধ্য হয় তারা।


অনেকে গোডাউনগুলোকে ‘দাহ্য কেমিক্যালের’ নয় বলে দাবি করেন। অনেকে আবার সিলিন্ডারে লাগা আগুনের কারণে কেমিক্যাল উচ্ছেদকে উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করছেন।


ঢাকা জেলা প্রশাসনের এক ম্যাজিস্ট্রেট জানান, স্থানীয়রা কেমিক্যাল গুদাম সরাতে চায় না। তারা উল্টো পুরান ঢাকাকে ব্যবসার কেন্দ্রবিন্দু হিসেবে উল্লেখ করে সাধারণ বাসিন্দাদের এখান থেকে সরে যেতে বলছে।


দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাসহ তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা ও ডিপিডিসি, বিস্ফোরক অধিদফতর, চকবাজার থানা পুলিশের সদস্যরা অভিযানে উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com