শিরোনাম
অভ্যন্তরীণ রুটের যাত্রীদেরও পরিচয়পত্র দেখাতে হবে
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৪
অভ্যন্তরীণ রুটের যাত্রীদেরও পরিচয়পত্র দেখাতে হবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক রুটের ন্যায় আকাশপথে অভ্যন্তরীণ রুটেও চলাচলের জন্য যাত্রীদের ছবি সংবলিত পরিচয়পত্র (আইডি কার্ড) বাধ্যতামূলক করা হয়েছে। বোর্ডিং পাস সংগ্রহের আগেই তা প্রদর্শন করতে হবে।


সোমবার বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাঈম হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। যা এরইমধ্যে এয়ারলাইন্সগুলোকে চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয়েছে।


আকাশপথে দেশের অভ্যন্তরীণ রুটে বর্তমানে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ছাড়াও বেসরকারি সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার ও রিজেন্ট এয়ারওয়েজ নিয়মিতভাবে ফ্লাইট পরিচালনা করছে।


এর আগেও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনাকারী এসব বিমান সংস্থাকে বেশ কয়েক দফা আইডি কার্ডের বাধ্যবাধকতার নির্দেশনা দিয়ে চিঠি দেয়া হলেও তা মানা হয়নি। তবে উড়োজাহাজ ছিনতাই চেষ্টার ঘটনার পর থেকে এবার কঠোর হতে যাচ্ছে বেবিচক।


এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান, নিরাপদে বিমান চলাচল ও যাত্রীদের নিরাপত্তার স্বার্থ বিবেচনা করে কর্তৃপক্ষ ছবিসহ আইডি কার্ড বাধ্যতামূলক করেছে। বেবিচকের ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন বিভাগ থেকে এ নির্দেশনা পাওয়ার পর মঙ্গলবার বিমানের সকল অভ্যন্তরীণ স্টেশনে বাংলা ও ইংরেজিতে এ সংক্রান্ত নোটিশ দেয়া হবে।


নির্দেশনা অনুযায়ী, যাত্রীদের উড়োজাহাজে ওঠার আগে পরিচয়পত্র দেখিয়ে অভ্যন্তরীণ টার্মিনাল থেকে বোর্ডিং পাস সংগ্রহ করতে হবে।


পরিচয়পত্রের ক্ষেত্রে বলা হয়েছে যাত্রীর বৈধ জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের আইডি কার্ড কিংবা চাকরিজীবীদের জন্য সংশ্লিষ্ট কর্মস্থলের পরিচয়পত্রের যেকোনো একটি বাধ্যতামূলকভাবে দেখাতে হবে।


বিবার্তা/যাহিন/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com