শিরোনাম
সড়কে শৃঙ্খলা ফেরানো কঠিন, অসম্ভব না: সেতুমন্ত্রী
প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯, ১৫:৪৮
সড়কে শৃঙ্খলা ফেরানো কঠিন, অসম্ভব না: সেতুমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রাজধানীসহ সারাদেশে সড়ক ও পরিবহন খাতে বিশৃঙ্খলার কথা স্বীকার করে বলেন, আমার এই মেয়াদে নাম্বার ওয়ান অগ্রাধিকার কাজ হচ্ছে সড়ক ও পরিবহনে শৃঙ্খলা ফেরানো। এটা করতেই হবে। কাজটা কঠিন কিন্তু অসম্ভব না।


এ বিষয়ে তিনি ‘প্রথম রাতে বিড়াল মারার মতো’ নজর দিতে চান।


সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন মন্ত্রী।


কাদের বলেন, সড়ক ও পরিবহনে বিশৃঙ্খলা জিইয়ে রেখে যতই প্রকল্প নেয়া হোক না কেন, সড়ক-সেতু করা হোক না কেন, সেটার ফল বেশি ভালো হবে না। শৃঙ্খলা না থাকলে বড় বড় প্রকল্প করেও লাভ নেই। তাই শৃঙ্খলা ফিরিয়ে আনতেই হবে।


তিনি বলেন, সড়ক ও পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে মন্ত্রণালয়কে নিয়ে বসেছেন। সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছেন। এটা প্রধানমন্ত্রীর নির্দেশ। আর এই শৃঙ্খলার বিষয়টি প্রথম দিকেই করতে হবে। পরে আবার রাজনৈতিক চাপ আসবে। কাজেই এ বিষয়ে ‘প্রথম রাতে বিড়াল মারার’ মতোই নজর দিতে হবে।


আগের মেয়াদেও কয়েকবার একই কথা বলার পরেও কেনো সম্ভব হলো না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কিছু সমস্যা তো আছেই। এখানে শুধু আমি একা না, আরো অনেক মন্ত্রী আছেন, অনেক বিভাগ আছে। সবার সহমত থাকতে হবে। আমরা সবাইকে নিয়েই কাজটা করতে চাই।


সড়ক ব্যবস্থার উন্নয়নে চলমান মেগা প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার চেষ্টা চলছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, অগ্রাধিকার ভিত্তিতে মেট্রোরেল, কর্ণফুলি টানেল ও পদ্মাসেতুর কাজ এগিয়ে চলছে। এলিভেটেড এক্সপ্রেস ওয়ের কাজও দ্রুত এগুচ্ছে। এই কাজগুলো দ্রুত শেষ করা হবে।


তিনি বলেন, পরবর্তী ধাপে গাজীপুর থেকে এলেঙ্গা, এলেঙ্গা থেকে রংপুর এবং রংপুর থেকে বুড়িমারি ও পঞ্চগড়ের মধ্যে ফোর লেনের কাজ শুরু হবে।


পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, চলমান কাজগুলো শেষ করার পাশাপাশি চলতি বছরেই ঢাকা-সিলেট এবং চট্টগ্রাম-কক্সবাজার ফোর লেন সড়কের কাজ শুরু করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পিপিপি প্রকল্পের মাধ্যমে এ দুটি কাজ হবে।


তিনি আরো বলেন, আমাদের তিনটি সেতুর কাজ প্রায় শেষ পর্যায়ে। এগুলো হলো- দ্বিতীয় কাঁচপুর সেতু, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতি সেতু। আশা করছি মে মাসের মধ্যে এই তিন সেতুর কাজ শেষ হয়ে যাবে। আগামী বাজেটের আগেই প্রধানমন্ত্রী তিনটি ব্রিজ উদ্বোধন করতে পারবেন। যে তিনটি ব্রিজের নির্মাণ ব্যয় ৭২১ কোটির টাকার মতো কমে গেছে।


মন্ত্রী বলেন, ২০১১ সালে প্রথম, ২০১৪ সালে দ্বিতীয়বার এবং ২০১৯ সালে আবারো মন্ত্রণালয়ের দায়িত্ব পেলাম। মোট সাত বছর এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছি। কখনো সড়ক পরিবহন আবার কখনো যোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলাম। মন্ত্রণালয়ের নামের পরিবর্তন হয়েছে, তবে কাজের পরিবর্তন হয়নি।


মন্ত্রী বলেন, দেশে কিছু যে হচ্ছে না, এমনটা নয়। বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। কোনো প্রকল্পতো থেমে নেই। আমি চ্যালেঞ্জকে এনজয় করি। হবে না বলতে পারবো না, হতে হবে।


এ সময় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের মাথায় হেলমেট ছাড়া সচিবালয়ে যাওয়ার ঘটনা উল্লেখ করে সাংবাদিকরা প্রশ্ন করেন। এর জবাবে মন্ত্রী বলেন, ওই প্রতিমন্ত্রী সড়কে হেলমেট ছাড়া মোটরসাইকেলে যাত্রী হওয়ার ঘটনায় আমার কাছে ভুল স্বীকার করেছেন। তাকে আমি এ বিষয়ে জিজ্ঞেস করেছিলাম। পরে তিনি এ ঘটনায় ভুল বুঝতে পেরে দুঃখ প্রকাশের পাশাপাশি ভবিষ্যতে এমন ঘটনা ঘটবে না বলে আমাকে কথা দিয়েছেন।


এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেছেন, যারা বঙ্গবন্ধুকে শ্রদ্ধা করে না, নির্বাচনের মাধ্যমে দেশের মানুষ তাদের প্রত্যাখ্যান করেছে। আগামী দিনে আন্দোলন করলেও তাদের প্রত্যাখ্যান করবে।


তিনি বলেন, প্রধানমন্ত্রীর চাওয়া শুধু সোনার বাংলা গড়ে তোলা। তাই আমরা যে যেখানে আছি দেশকে এগিয়ে নেওয়ার জন্য ও সোনার বাংলা গড়ে তোলার জন্য কাজ করতে চাই।


তিনি আরো বলেন, আমাদের শপথ হবে, আমরা মাটির কাছে থাকব, মানুষের কাছে থাকব, মানুষের কাজে থাকব এবং জনস্বার্থে কাজ করে যাব।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com