শিরোনাম
সারাদেশে আজ বই উৎসব
প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৯, ০৯:৫০
সারাদেশে আজ বই উৎসব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতি বছরের মতো আজ মঙ্গলবার ১ জানুয়ারি সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব উদযাপন করা হচ্ছে। আজ প্রথম থেকে নবম শ্রেণির সব শিক্ষার্থীর হাতে বিনামূল্যের নতুন পাঠ্যবই তুলে দেয়া হচ্ছে।


এর আগে গত ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই বিতরণ উদ্বোধন করেন।


শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আজ সকাল সাড়ে ৯টায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে কেন্দ্রীয়ভাবে এ উৎসবের উদ্বোধন করা হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।


এদিকে পৃথক অনুষ্ঠানে বই উৎসব উদযাপন করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সকাল ৯টায় এই অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত থাকছেন।
এতে প্রধান অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল হোসেন।


এবার সারাদেশে প্রাক প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত (কারিগরী ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানসহ) মোট শিক্ষার্থীর সংখ্যা ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন। ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ টি বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হচ্ছে।


২০১৮ সাল থেকে দেশের ৫ ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের বই বিতরণ করা হচ্ছে। এবার ৯৮ হাজার ১৪৪ জন শিক্ষার্থীর জন্য বিতরণ করা হবে ২ লাখ ৭৬ হাজার ৭৮৪ কপি বই।


৭৫০ জন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য বিতরণ করা হবে ৫ হাজার ৮৫৭ কপি বই।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com