তিন সিটিতে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে
প্রকাশ : ৩০ জুলাই ২০১৮, ০৮:৫১
তিন সিটিতে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনের নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। আজ সোমবার সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত।


উৎসবমুখর পরিবেশে লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন ভোটাররা। এখনো পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।


তিন সিটিতে মোট ১৭ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিন সিটির মোট ভোটার ৮ লাখ ৮২ হাজার ৩৬ জন। এবারই প্রথম এই তিন সিটিতে মেয়র পদে দলীয় প্রতীকে ভোট হচ্ছে।


রবিবার বিকেলেই সব কটি কেন্দ্রে ব্যালট বাক্স ও প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানো হয়েছে। তিন নগরে পুলিশ, বিজিবি সদস্যদের পালা করে টহল শুরু হয়েছে গত শনিবার থেকেই।


ভোটের পরিবেশ স্বাভাবিক রাখতে তিন সিটি এলাকায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। র‌্যাব, পুলিশ, বিজিবি ও আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে নির্বাচনি এলাকাগুলোতে। ভোটগ্রহণ উপলক্ষে ভোটকেন্দ্রে গড়ে তোলা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা বলয়।


ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রগুলো চিহিৃত করে সেখানে বাড়তি নজরদারির ব্যবস্থাও রেখেছে প্রশাসন। এছাড়া প্রার্থীদের আচরণবিধি পর্যবেক্ষণে মাঠে রয়েছেন জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।


ইসি সচিবালয়ের নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার উপসচিব ফরহাদ বলেছেন, সুন্দরভাবে ভোট শুরু হয়েছে। এখন পর্যন্ত সব জায়গায় শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। কোথাও কোনো ঝামেলার তথ্য পাওয়া যায়নি।


জাতীয় নির্বাচনের মাত্র মাস ছয়েক আগে অনুষ্ঠিত তিন সিটির এ নির্বাচনের দিকে এখন গোটা দেশের ১০ কোটিরও বেশি ভোটারের নজর রয়েছে।


রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে মেয়র পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন (নৌকা), বিএনপির মোহাম্মদ মোসাদ্দেক হোসেন (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মো. শফিকুল ইসলাম (হাতপাখা) ও স্বতন্ত্র প্রার্থী মো. মুরাদ মোর্শেদ (হাতী)।


বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে মেয়র পদে ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেরনিয়াবাত সাদেক আবদুল্লাহ (নৌকা), বিএনপির মোঃ মজিবুর রহমান সরোয়ার (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশের ওবায়দুর রহমান মাহবুব (হাতপাখা), বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির আবুল কালাম আজাদ (কাস্তে), বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের মনীষা চক্রবর্তী (মই) ও জাতীয় পার্টির প্রার্থী মোঃ ইকবাল হোসেন (লাঙ্গল)।


সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে মেয়র পদে সাতজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদর উদ্দীন আহম্মদ কামরান (নৌকা), বিএনপির আরিফুল হক চৌধুরী (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশ এর ডা. মোঃ মোয়াজ্জেম হোসেন খান (হাতপাখা), বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের-বাসদ মোঃ আবু জাফর (মই) এবং স্বতন্ত্র প্রার্থী এহসান মাহবুব জোবায়ের (টেবিল ঘড়ি), মোঃ এহসানুল হক তাহের (হরিণ) ও মোঃ বদরুজ্জামান সেলিম (বাস)।


তিন সিটিতে ৫৩০ জন কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন।


বিবার্তা/জাকিয়া


>>প্রস্তুতি সম্পন্ন, এখন শুধু ভোটের অপেক্ষা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com