‘কম দরে জিনিসপত্র বিক্রির নিউজও তুলে ধরার অনুরোধ’
প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ২১:০৮
‘কম দরে জিনিসপত্র বিক্রির নিউজও তুলে ধরার অনুরোধ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যখন বেশি দরের নিউজ প্রকাশ হয় তখন যে-সব পণ্য কম দাম রয়েছে সেগুলোও দাম বাড়িয়ে দেওয়া হয়। তখন আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। তাই কম দরে জিনিসপত্র বিক্রির নিউজও তুলে ধরার অনুরোধ করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ এইচ এম সফিকুজ্জামান।


২৯ মার্চ, শুক্রবার দুপুরে পঞ্চগড় বাজার তদারকি করে গণমাধ্যমকর্মীদের এই তথ্য জানান তিনি।


এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ‘গরমকালে সব পাম তেল সয়াবিন তেল বলে বিক্রি করা হয়। ড্রামের তেলের কোনো ট্রাস্টেবিলিটি নেই। তাই দেশের সকল সয়াবিন তেল বোতলজাত ও প্যাকেটজাত করা হবে।


এটি কোনো কোম্পানি থেকে এসেছে? কি তেল? কবে এসেছে? মেয়াদ শেষ কবে? এরকম কোনো তথ্য নেই। আমরা অনেক খোলা সয়াবিন তেলে ভিটামিন এ পাইনি। তাই সমস্ত সয়াবিন তেল বোতলজাত ও প্যাকেটজাত করা হবে। এটি ছোট ছোট প্যাকেটও করা যাবে।


দাম কিছুটা বাড়লেও মানুষ নিরাপদ থাকবে। এ ছাড়া তারা পাম তেলকে সয়াবিন বলে বিক্রি করতে পারবে না। আমরা তাদের ধরতে পারব।’


গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘যখন একটি দুটি জায়গায় রমজানের শুরুতে বেগুনের কেজি ১০০ টাকা হয়ে যায়। তখন ওই নিউজটা বাজারে নেতিবাচক প্রভাব ফেলে। এক জায়গায় যদি ১০০ টাকা দরে বিক্রি হয় অন্য জায়গায় যদি ৫০ টাকা দরে বিক্রি হয় সেটিও আপনারা তুলে ধরুন।’


ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘সেমাই যেভাবে যে পরিবেশে তৈরি হয় তা খাওয়ার অযোগ্য। আমরা এরই মধ্যে অভিযান শুরু করেছি। আমাদের মূল কাজ মানুষকে সচেতন করা। পঞ্চগড়সহ ১৭টি জেলায় আমাদের কর্মকর্তা নেই। তাই আমাকে এডজাস্ট করতে হচ্ছে। আমাদের কর্মকর্তারা ঈদের ছুটি বাদ দিয়ে শুক্র-শনিবারও কাজ করছে। সকলের সহযোগিতা পেলে আমরা একটি সুন্দর বাজার ব্যবস্থাপনা গড়ে তুলতে পারব।’


এর আগে তিনি পঞ্চগড় বাজারের ফলহাটি, মেডিসিন রোড, মাংস হাঁটি ও কাঁচা বাজার তদারকি করেন। এ সময় অনেক ব্যবসায়ী তাদের ক্রয় বিক্রয়ের রশিদ দেখাতে পারেননি। ফার্মেসিতেও প্রয়োজনীয় কাগজ দেখাতে পারেনি অনেকে। এ ছাড়া অপরিচ্ছন্ন পরিবেশে খোলা ভোজ্য তেল বিক্রির প্রমাণও পান তিনি। এসব বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সতর্ক করেন তিনি। একই সাথে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।


এ সময় অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাকির হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, জাতীয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক (অপারেশন) ফকির মো. মনোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক আবু সাঈদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আমিরুল্লাহসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


পরে পঞ্চগড় সার্কিট হাউজ হলরুমে জাতীয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও এঅওঘ যৌথ উদ্যোগে ‘ভোক্তা স্বার্থ সুরক্ষায় ভোজ তেল সমৃদ্ধকরণ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com