ভারতের আইএস প্রধান হারিস ফারুকি বাংলাদেশে ছিল না: সিটিটিসি
প্রকাশ : ২৬ মার্চ ২০২৪, ১৬:২২
ভারতের আইএস প্রধান হারিস ফারুকি বাংলাদেশে ছিল না: সিটিটিসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ভারত শাখার প্রধান হারিস ফারুকী বাংলাদেশে ছিল না বলে জানিয়েছেন ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।


২৬ মার্চ, মঙ্গলবার সিটিটিসি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান বলেন, যারা গ্রেফতার হয়েছে তাদের অবস্থান বাংলাদেশে ছিল না। তারা বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার পথে গ্রেফতার হয়েছে বা বাংলাদেশে অবস্থান করছিল, এসব খবরের বিষয়ে আমাদের বক্তব্য স্পষ্ট। বাংলাদেশে কোনো জঙ্গির অবস্থানের কোনো পরিবেশ নেই। এখানে তাদের কোনো হাইডআউট (গোপন আস্তানা) নেই।


তিনি বলেন, আইএস সমর্থিত যে ব্যক্তির অবস্থানের কথা বলা হচ্ছে এটির স্বপক্ষে আমার মনে হয় তাদের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য-প্রমাণ থাকলে সেগুলো তারা আমাদের জানাতে পারে। আমরা আবারও বলতে পারি বাংলাদেশে তাদের অবস্থান ছিল না।


হিন্দুস্থান টাইমস, বিবিসি বাংলা ও পিটিআই-এর বরাতে দ্য হিন্দুর খবরে বলা হয়, গত বুধবার (২০ মার্চ) বাংলাদেশ সীমান্তবর্তী আসামের ধুবড়ি এলাকা থেকে গ্রেফতার হন হারিস ফারুকী ও তার অন্যতম সহযোগী অনুরাগ সিং ওরফে রেহান। আসাম পুলিশের স্পেশাল টাস্কফোর্সের (এসটিএফ) একটি দল তাদের গ্রেফতার করে।


আসাম পুলিশের প্রধান জনসংযোগ কর্মকর্তা প্রণবজ্যোতি গোস্বামীর বরাতে পিটিআইয়ের ওই প্রতিবেদন প্রকাশ করে দ্য হিন্দু। এতে বলা হয়, আসামের ধুবড়ির ধর্মশালা এলাকা থেকে গোপন খবরের ভিত্তিতে তাদের দুজনকে গ্রেফতার করে এসটিএফ।


এদের মধ্যে ভারত শাখার আইএস প্রধান হারিস ফারুকি ওরফে হারিশ আজমল ফারুকির বাড়ি ভারতের দেহরাদুনে। তার সহযোগী অনুরাগ সিং ওরফে রেহান পানিপথের বাসিন্দা। রেহান ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং তার স্ত্রী বাংলাদেশি নাগরিক বলে ওই প্রতিবেদনে বলা হয়।


পুলিশের বরাতে পিটিআই বলেছে, সহযোগী এজেন্সির গোপন তথ্যের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের কাছে খবর ছিল এ দুই জঙ্গি বাংলাদেশের ক্যাম্প থেকে সীমান্ত পাড়ি দিয়ে নাশকতা চালাতে ধুবড়ি এলাকা দিয়ে ভারতে ঢুকবে। ওই তথ্যের ভিত্তিতে ২০ মার্চ ভোর সোয়া ৪টার দিকের অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়।


ভারতের সংবাদমাধ্যমে প্রকাশিত জঙ্গিদের বাংলাদেশে অবস্থানের এ বিষয় নাকচ করে দেন সিটিটিসি প্রধান।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com