বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে উন্নীত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা: পলক
প্রকাশ : ১৭ মার্চ ২০২৪, ১৬:৫৫
বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে উন্নীত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা: পলক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে জাতির পিতা বলেছিলেন, ‘আমাদের দাবিয়ে রাখতে পারবা না’, জাতির পিতার সেই অদম্য স্পৃহা নিয়ে বাংলাদেশকে মধ্যম আয়ের প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশে উন্নীত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আমাদের সামনে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের নতুন রূপকল্প দিয়েছেন।


১৭ মার্চ, রবিবার ভাসানচরে সাব-পোস্ট অফিসের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের সফল বাস্তবায়নের সুফল বাংলাদেশের জনগণ ভোগ করছে। করোনা মহামারির সময় সারা বিশ্ব যেখানে স্থবির হয়ে পড়েছিল, সেই পরিস্থিতিতে ইন্টারনেট ও প্রযুক্তির সহায়তায় আমরা শিক্ষা, স্বাস্থ্য, আইন ও বাণিজ্যসহ সব কার্যক্রম স্বাভাবিকভাবে পরিচালনা করতে সক্ষম হয়েছি।


তিনি বলেন, আইসিটি খাতে ২০ লাখের বেশি তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হয়েছে। ফলে নতুন রপ্তানি খাত হিসেবে প্রতিষ্ঠিত হয়েও আইসিটিতে ১.৯ বিলিয়ন ডলার রপ্তানি আয় হচ্ছে।


পলক বলেন, অনেকেই অসম্ভব কল্পনা করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভাসানচর’ প্রকল্পটি আজ মানুষের বসবাসের উপযোগী হয়েছে। পাশাপাশি বাণিজ্যিক ও অর্থনৈতিকভাবেও হয়ে উঠছে সম্ভাবনাময়। ভাসানচরের ৩৭ হাজার শরণার্থী নিজেদেরকে দক্ষ করার পাশাপাশি বিভিন্ন হাতের কাজ এবং সবজি ও মাছ চাষ করছে।


তিনি আরো বলেন, ভাসানচরে উৎপাদিত সব পণ্য যেন সারাদেশে পৌঁছে দেওয়া যায় এবং ভাসানচরের জনগোষ্ঠীকে যেন আধুনিক ব্যাংকিং, কুরিয়ার ও ই-কমার্স সেবার আওতায় নিয়ে আসা যায়, সেই লক্ষ্যে আজ থেকে ভাসানচরে স্মার্ট সার্ভিস ডেলিভারি পয়েন্ট হিসেবে ‘ভাসানচর সাব-পোস্ট অফিস’ এর যাত্রা শুরু করলো।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com