ডিজেল পাম্পের ব্যবহার কমাতে পারলে কার্বন ইমিশনও কমবে: নসরুল হামিদ
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ২০:৫৩
ডিজেল পাম্পের ব্যবহার কমাতে পারলে কার্বন ইমিশনও কমবে: নসরুল হামিদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ডিজেল পাম্পের ব্যবহার কমাতে পারলে কার্বন ইমিশনও কমবে। একইসঙ্গে পরিবেশ সংরক্ষণের পাশাপাশি বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।


তিনি বলেন, সোলার ইরিগেশন পাম্পের ব্যাপক প্রসারে ঐক্যবদ্ধ প্রয়াস চালাতে হবে।


১১ মার্চ, সোমবার টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) আয়োজিত এক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে ১২ লাখ ৪৩ হাজার ডিজেল পাম্প রয়েছে যা সোলার ইরিগেশন পাম্পে রূপান্তর করা কঠিন চ্যালেঞ্জ। এজন্য সুনির্দিষ্ট টার্গেট নিয়ে আমাদের সামনের দিকে এগোতে হবে।


তিনি বলেন, প্রতিটি ডিজেল পাম্প বছরে ১০২৩.৩৪ লিটার ডিজেল ব্যবহার করে। এভাবে ১২ লাখ ৪৩ হাজার ডিজেল পাম্পের জন্য প্রচুর পরিমাণে আমদানি করা ডিজেল ব্যবহার করতে হচ্ছে, যা একদিকে বৈদেশিক মুদ্রার অপচয় অন্যদিকে পরিবেশের জন্যও ক্ষতিকর।


আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, পল্লি উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগম, স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা, বিএডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান অজয় কুমার চক্রবর্তী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com