রমজানের আগেই পেঁয়াজ-চিনি আমদানি করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫১
রমজানের আগেই পেঁয়াজ-চিনি আমদানি করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী
প্রিন্ট অ-অ+

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। রমজান উপলক্ষ্যে ভারত থেকে পেঁয়াজ ও চিনি আনা হবে। ইতোমধ্যে ভারতের বাণিজ্য মন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আমার কথা হয়েছে।


রবিবার ৪ ফেব্রুয়ারি, সকালে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে বিসিসিসিআই ও ইকোনমিক রিপোর্টাস ফোরাম যৌথ উদ্যোগে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি।


প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাজার ব্যবস্থার লক্ষ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় কাজ শুরু করেছে। রমজানে যেহেতু চিনি ও তেলের চাহিদা বেশি থাকে, সেহেতু আমরা চিনি ও তেল আমদানিতে ভ্যাট অ্যান্ড ট্যাক্স কমানোর জন্য আবেদন করেছি। প্রধানমন্ত্রী তাতে সম্মতি দিয়েছেন।


আহসানুল হক বলেন, এবার টিসিবির আওতায় খেজুর, চিনি, চাল, ডাল, ছোলা দেওয়া হবে, যাতে সাধারণ মানুষ কমমূল্যে রমজানে এসব পণ্য কিনতে পারেন।


তিনি বলেন, ইতোমধ্যে আমাদের ১৮ লাখ মেট্রিক টন চাল মজুত আছে। এছাড়া ১৩ লাখ মেট্রিক টন চাল আমদানি করা হয়েছে। সব মিলিয়ে চালের কোনো সমস্যা বা দাম বাড়ানোর সুযোগ থাকছে না।


অনুষ্ঠানে চীনকে ধন্যবাদ জ্ঞাপন করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়ন সহযোগীর অন্যতম চীন। বিশেষ করে লজিস্টিক সাপোর্ট দিয়ে বাংলাদেশের সড়ক ও বড় স্থাপনা নির্মাণে বড় ভূমিকা রেখেছে তারা। আমরা চাই, চায়নার সঙ্গে আমাদের ট্রেড গ্যাপ রয়েছে, সেই গ্যাপটা পূরণ করতে। এছাড়া চাইনিজ ব্যাংক যদি বাংলাদেশ আসে, আমদানি-রফতানিতে আমাদের সুবিধা বাড়বে।


এসময় দেশে আমদানির চেয়ে রফতানি বাড়াতে নানা উদ্যোগ গ্রহণের কথা জানান তিনি।


অনুষ্ঠানে ফেডারেল বাংলাদেশ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. মাহবুব আলম, চায়না অ্যাম্বাসির ডেপুটি চিফ ইয়ান হ্যালোংসহ ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি সাধারণ সম্পাদকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com