৬ দেশের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪, ২০:৩৮
৬ দেশের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জোট নিরপেক্ষ আন্দোলনের ১৯তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বর্তমানে উগান্ডার রাজধানী কাম্পালায় রয়েছেন। সেখানে তিনি ছয়টি দেশের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক সেরেছেন। দেশগুলো হলো- মিয়ানমার, নেপাল, বতসোয়ানা, বেলারুশ, কাতার ও ইন্দোনেশিয়া।


সরকারি বার্তা সংস্থা বাসসের খবরে বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার, নেপাল, বতসোয়ানা ও বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী যথাক্রমে থান সোয়ে, নারায়ণ প্রকাশ সৌদ, লেমোগাং কোয়াপে ও সের্গেই আলেইনিকের সঙ্গে বৈঠক করেন।


মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে হাছান মাহমুদ অন্যান্য দ্বিপক্ষীয় বিষয় ছাড়াও রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা করেন।


এছাড়া কাম্পালায় ব্যস্ত দিনে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সোলতান বিন সাদ আল-মুরাইখ এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী পাহালা নুগ্রাহা মানসুরিও সাক্ষাৎ করেন।


হাছান মাহমুদের সমপক্ষরা বাংলাদেশের নতুন সরকারকে এবং বিশেষ করে, তাকে তার নতুন দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানান।


পররাষ্ট্রমন্ত্রী রাজনৈতিক, অর্থনৈতিক ও জনগণের মধ্যে সম্পর্ক জোরদারসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।


শনি ও রবিবার তার আরও কয়েকটি দ্বিপক্ষীয় ব্যস্ততা রয়েছে।


হাছান মাহমুদ ১৯-২০ জানুয়ারি ২০২৪ জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন এবং ২১-২২ জানুয়ারি ২০২৪ জি৭৭ ও চীনের তৃতীয় দক্ষিণ শীর্ষ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।


পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ এ মুহিত এবং কেনিয়া ও উগান্ডায় বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ তারেক প্রমুখ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রয়েছেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com