মূল্যস্ফীতি চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন মুদ্রানীতি ঘোষণা
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ১৬:০১
মূল্যস্ফীতি চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন মুদ্রানীতি ঘোষণা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মূল্যস্ফীতি চ্যালেঞ্জ মোকাবিলায় ২০২৩-২৪ অর্থবছরের ২য় ষান্মাসিকের (জানুয়ারি-জুন, ২০২৪) মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।


চলমান অর্থনৈতিক সংকট উত্তরণের কৌশলকে প্রাধান্য দিয়ে পাঁচ চ্যালেঞ্জ সামনে রেখে এই নতুন মুদ্রানীতি ঘোষণা করল বাংলাদেশ ব্যাংক।


১৭ জানুয়ারি, বুধবার বিকেল ৩টায় এই মুদ্রানীতি ঘোষণা করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ড. হাবিব।


মুদ্রানীতিতে পাঁচটি নিকট-মেয়াদী সামষ্টিক অর্থনৈতিক সমস্যা এবং চ্যালেঞ্জের কথা বলা হয়েছে। সেগুলো হলো- মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার মধ্যে বিশ্বব্যাপী জ্বালানির দামের গতিশীলতা। আন্তর্জাতিক বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। মুদ্রাস্ফীতি সহনীয় পর্যায়ে হ্রাস করা। বিনিময় হারের স্থিতিশীলতা বজায় রাখা। অপারফর্মিং ঋণের স্থায়ী সমস্যা।


এছাড়া চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশ ব্যাংক পয়েন্ট-টু-পয়েন্ট সিপিআইভিত্তিক মূল্যস্ফীতির হার ৬ শতাংশের লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত সমস্ত প্রয়োজনীয় নীতি পদক্ষেপ নিতে প্রতিশ্রুতিবদ্ধ।


বাংলাদেশ ব্যাংক বছরে দুইবার মুদ্রানীতি ঘোষণার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও স্থিতিশীলতা রক্ষার চেষ্টা করে থাকে। চলতি অর্থবছরের দ্বিতীয় মুদ্রানীতি এটা। এর আগে গত জুলাইয়ে প্রথম দফা মুদ্রানীতি ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক।


এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নররা, বিএফআইইউ-এর প্রধান কর্মকর্তা, চিফ ইকোনোমিস্ট, গবেষণা বিভাগের নির্বাহী পরিচালক, বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও সহকারী মুখপাত্ররা।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com