ঢাকা-কক্সবাজার রুটে দ্বিতীয় ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৯:৪৯
ঢাকা-কক্সবাজার রুটে দ্বিতীয় ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা-কক্সবাজার রুটে দ্বিতীয় যাত্রীবাহী ট্রেনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। নতুন ট্রেনটির নাম হিসেবে ‘পর্যটক এক্সপ্রেস’ চূড়ান্ত করেছে রেল কর্তৃপক্ষ। এই রুটের প্রথম ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেসের’ মতোই বিরতিহীন হবে এই ট্রেনটি। তবে চট্টগ্রাম স্টেশনে একটি বিরতি দেবে এই ট্রেনটিও। ভাড়াও হবে একই।


১ জানুয়ারি, সোমবার বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের কার্যালয় থেকে স্বাক্ষরিত এক চিঠিতে এ বিষয়টি জানানো হয়।


এর আগে নতুন বছরের শুরুর দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে ট্রেনটি চলার ঘোষণা দিলেও কবে থেকে চলাচল শুরু করবে সে বিষয়ে কোনো তথ্য জানায়নি রেলওয়ে।


রেলওয়ের চিঠিতে জানানো হয়, ঢাকা-কক্সবাজার রুটে চলাচলের জন্য নতুন ননস্টপ আন্তনগর ট্রেনের নাম পর্যটক এক্সপ্রেস হিসেবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর্যটকদের চাহিদার পরিপ্রেক্ষিতে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে সদ্য আমদানি করা কোরিয়ান কোচ দিয়ে আন্তনগর এই ট্রেন পরিচালনার জন্য যথাযথ কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে।


চিঠিতে নতুন ট্রেন সম্পর্কে বলা হয়, নতুন ট্রেনের নম্বর হবে-৮১৫ এবং ৮১৬। ট্রেনটি ৩২টি বগির ওপর ১৬টি কোচ নিয়ে চলবে। ট্রেনের আসনসংখ্যা হবে ৭৮০টি। ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন হবে রোববার।


প্রস্তাবিত সময়সূচি অনুযায়ী ট্রেনটি কক্সবাজার থেকে ছাড়বে রাত ৮টায়। চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে এবং ছাড়বে ১১টা ১৫ মিনিটে। ট্রেনটি বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ৩টা ৫০ মিনিটে ও ছাড়বে ৩টা ৫৩ মিনিটে এবং ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৪টায়।


অন্যদিকে ঢাকা থেকে ট্রেনটি ছাড়বে ভোর ৬টা ১৫ মিনিটে। বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে ভোর ৬টা ৩৮ মিনিটে ও ছাড়বে ৬টা ৪৩ মিনিটে, চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে বেলা ১১টা ২০ মিনিটে ও ছাড়বে ১১টা ৪০ মিনিটে এবং কক্সবাজার স্টেশনে পৌঁছাবে বেলা ৩টায়।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com