রাজনৈতিক কর্মসূচির নামে পুড়িয়ে মানুষ হত্যার নিন্দা জানিয়ে ঢাবি শিক্ষকদের বিবৃতি
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৬:৫০
রাজনৈতিক কর্মসূচির নামে পুড়িয়ে মানুষ হত্যার নিন্দা জানিয়ে ঢাবি শিক্ষকদের বিবৃতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক কর্মসূচির নামে পুড়িয়ে মানুষ হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকরা বিবৃতি দিয়েছেন।


বিবৃতিতে বলা হয়, অদ্য ১৯ ডিসেম্বর ২০২৩ ভোরবেলা নেত্রকোণা থেকে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় চারজন নিরীহ যাত্রী নির্মমভাবে নিহত হয়েছেন। এ ঘটনায় অনেকে আহত হয়েছেন। বর্বর এ ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করি এবং পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। মানবতাবিরোধী জঘন্যতম এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।


গণমাধ্যমে প্রকাশিত খবরে নির্মমতার যে চিত্র ফুটে উঠেছে, তা একাত্তরের বর্বরতাকে স্মরণ করিয়ে দেয় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, মানবতাবিরোধী এ ধরনের ঘটনা এটিই প্রথম নয়। রাজনৈতিক কর্মসূচির নামে ২০১৩ সাল থেকে অগ্নিসন্ত্রাসের মাধ্যমে বহু মানুষকে হত্যা করা হয়েছে। নিরীহ গবাদিপশু, গাছ-পালা, রাস্তা-ঘাট, যানবাহন কোনো কিছুই এদের হাত থেকে রেহাই পায়নি। অনেক মানুষ এখনও অগ্নিসন্ত্রাসের ক্ষত বহন করে চলেছেন।


বিবৃতিতে আরো বলা হয়, পরিবারের কর্মক্ষম সদস্যকে হারিয়ে অনেক পরিবার সর্বস্বান্ত হয়েছে। অনেক নিষ্পাপ শিশু এতিম হয়েছেন। ধারণা করা যায়, রাজনৈতিকভাবে ব্যর্থ একটি গোষ্ঠী দেশের শান্তিপূর্ণ পরিবেশ নস্যাৎ করার জন্য ধারাবাহিকভাবে এ ধরনের বর্বরতা চালিয়ে যাচ্ছে। আমরা সরকারের কাছে আহ্বান জানাই এ ধরনের ঘটনার সাথে যারাই জড়িত থাকুক না কেন, সঠিক তদন্তের মাধ্যমে তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হোক। নিরাপদ রেলযাত্রাকে বিঘ্নিত করার জন্য সন্ত্রাসীরা যাত্রীবেশে এ ধরনের অপচেষ্টায় লিপ্ত হয়েছে কিনা সেটাও খতিয়ে দেখা হোক এবং যাত্রীদের নিরাপত্তায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হোক।


বিবৃতিতে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ ধরনের সন্ত্রাসরোধে আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করার দাবি জানানো হয়। একই সাথে এ ধরনের বর্বর ও নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে একাত্ম হয়ে প্রতিবাদ জানাতে দেশের বিবেকবান নাগরিকদের এগিয়ে আসারও আহ্বান জানানো হয়।


বিবৃতি প্রদানকারী শিক্ষকদের পক্ষে বিবৃতিতে স্বাক্ষর করেন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার ডিন, ফার্মেসী অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়।


বিবৃতিটি দেখতে ক্লিক করুন...


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com