শরিকদের ৭টি আসন ছেড়ে দিচ্ছে আওয়ামী লীগ
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ২১:৫৩
শরিকদের ৭টি আসন ছেড়ে দিচ্ছে আওয়ামী লীগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের শরিকদের ৭ আসন ছেড়ে দিচ্ছে আওয়ামী লীগ। আসনগুলো হলো- কুষ্টিয়া-২, লক্ষ্মীপুর-৪, বগুড়া-৪, রাজশাহী-২, সাতক্ষীরা-১, বরিশাল-৩ এবং পিরোজপুর-২। তবে ছাড় দেয়া আসনেও আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের মুখোমুখি হতে হবে তাঁদের।


১৪ ডিসেম্বর, বৃহস্পতিবার রাতে ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি বলেন, আসন সমঝোতা হয়ে গেছে বলা চলে। তবে আর মাত্র একটি আসন বাড়তে পারে। যদি বাড়ে তবে সেটি চট্টগ্রামে দেয়া হবে।


আওয়ামী লীগের একটি সূত্রে জানা গেছে, শরিকদের আসন ছাড়ের বিষয়টি গতকাল বুধবার চূড়ান্ত করা হয়েছে। ওই দিন রাতে ছাড় দেয়া আসনের তালিকা জোটের মুখপাত্র ও সমন্বয়ক এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুকে জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


সেখানে জানানো হয়, বর্তমান সংসদে ১৪ দলীয় জোটের চারটি দলের আটজন সংসদ সদস্য থাকলেও এবার তিনটি দলের সাতজনকে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এখন পর্যন্ত বাদের তালিকায় আছেন চট্টগ্রাম-২ আসনে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি।


সূত্র বলছে, জোটের মধ্যে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) তিনটি করে আসন দেয়া হচ্ছে। আর জাতীয় পার্টিকে (জেপি) একটি আসন দেয়া হবে। এসব আসনে জোটের প্রার্থীরা নৌকা প্রতীকে ভোট করবেন।


তবে বাংলাদেশ তরিকত ফেডারেশনের একটি আসন এখনো নিষ্পত্তি হয়নি বলে জানা গেছে।


বর্তমান একাদশ জাতীয় সংসদে ১৪ দলীয় জোটের শরিকদের আটজন সংসদ সদস্য রয়েছেন। এর মধ্যে- ওয়ার্কার্স পার্টি ও জাসদের তিনজন করে। আর জাতীয় পার্টি-জেপি ও তরিকত ফেডারেশনের একজন করে সংসদ সদস্য রয়েছেন।


জাসদ পাচ্ছে- কুষ্টিয়া-২, লক্ষ্মীপুর-৪ ও বগুড়া-৪ আসন। ওয়ার্কার্স পার্টি পাচ্ছে- বরিশাল-৩, সাতক্ষীরা-১ , রাজশাহী-১। অন্যদিকে পিরোজপুর-২ আসন পাচ্ছেন জেপি’র আনোয়ার হোসেন মঞ্জু।


জোটের শরিক একাধিক নেতা বলেন, তরিকত ফেডারেশনকে এবার কোনো আসন না দিয়ে ওই আসনটিতে এবার তরিকত ফেডারেশন চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারির ভাতিজা চট্রগ্রাম-২ সুপ্রিম পার্টির শাহজাদা সৈয়দ সাইফুদ্দিন আহমেদকে দেয়া হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com