আগামীকাল ৫ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ২১:০৬
আগামীকাল ৫ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আপিল শুনানি ও নিষ্পত্তির আর মাত্র একদিন বাকি। ইতোমধ্যে গত পাঁচদিনে ২৫৭ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। ভাগ্য নির্ধারণের অপেক্ষায় রয়েছেন ব্যারিস্টার শাহজাহান ওমরসহ পাঁচজন হেভিওয়েট প্রার্থী। দ্বৈত নাগরিকত্ব, মামলার তথ্য গোপন ও হলফনামায় তথ্য গোপন করার অভিযোগে এই পাঁচ হেভিওয়েট প্রার্থীর প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করা হয় নির্বাচন কমিশনে।


আগামীকাল শুক্রবার (১৫ ডিসেম্বর) এই পাঁচ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। শেষ দিনের মতো আপিল শুনানি ও নিষ্পত্তি করবে কাজী হাবিবুল আউয়াল কমিশন।


শাহজাহান ওমর
গত ৯ ডিসেম্বর ঝালকাঠি-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মনিরুজ্জামান মনির। তার বিরুদ্ধে হলফনামায় মামলার তথ্য গোপন করার অভিযোগ আনা হয়। এই আপিলের বিষয়ে শুক্রবার সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন।


এ কে আজাদ
ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেছেন আওয়ামী লীগের প্রার্থী শামীম হক। তার বিরুদ্ধে হলফনামায় দ্বৈত নাগরিকত্ব (মার্কিন) সংক্রান্ত ‘মিথ্যা তথ্য’ দেয়ার অভিযোগ আনা হয়েছে। এর ফলে এ কে আজাদের দ্বৈত নাগরিকত্বের তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাসগুলোর মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য নির্দেশনা দিয়েছে সংস্থাটি। তথ্যসহ আপিল শুনানি শেষে শুক্রবার নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।


শামীম হক
ফরিদপুর-৩ আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া শামীম হক হলফনামায় তথ্য গোপন করায় তার মনোনয়ন বাতিল চেয়ে আপিল করেছেন এ কে আজাদ। মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব (নেদারল্যান্ডস) সংক্রান্ত তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী আজাদ। নির্বাচন কমিশন প্রার্থীর নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে। শামীম হকের বিষয়েও আগামীকাল নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।


শাম্মী আহমেদ
বরিশাল-৪ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব (অস্ট্রেলিয়া) সংক্রান্ত তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে রিটার্নিং অফিসারের কাছে আবেদন করেছিলেন স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথ। পরে রিটার্নিং অফিসার শাম্মী আহমেদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বাতিল করেছে। তবে এই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেছেন তিনি। নির্বাচন কমিশন দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে ১৪ ডিসেম্বরের মধ্যে তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলেছে। আপিল শুনানি শেষে ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।


পঙ্কজ দেবনাথ
বরিশাল-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে আপিল করেন বাছাইয়ে বাদ পড়া নৌকার প্রার্থী শাম্মী আহেমেদ। তার বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে। এ বিষয়ে শুক্রবার শুনানি হবে। ওইদিন সকাল ১০-১১টার মধ্যে শাম্মী আহমেদ ও পঙ্কজ দেবনাথকে উপস্থিত থাকতে বলেছে নির্বাচন কমিশন।


এর আগে, গত ১৫ নভেম্বর সন্ধ্যা ৭টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয়েছে ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। এখন চলছে আপিল শুনানি, এটি শেষ হবে শুক্রবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com