সংসদ ভেঙে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনঃতফশিল চেয়ে রিট
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২৩, ১৯:২৮
সংসদ ভেঙে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনঃতফশিল চেয়ে রিট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সংসদ ভেঙে দিয়ে এবং সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পুনরায় তফশিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ নামে একটি রাজনৈতিক দল। এতে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নিয়োগ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। গত ৬ ডিসেম্বর ইনসানিয়াত বিপ্লবের চেয়ারম্যান ইমাম হায়াত হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।


১০ নভেম্বর, রবিবার বিষয়টি সাংবাদিকদের জানান তিনি।


রিট আবেদনে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্যাসি ক্ষমতা দিয়ে নিয়োগ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব, লেজিসলেটিভ সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) বিবাদী করা হয়েছে।


ইনসানিয়াত বিপ্লবের চেয়ারম্যান ইমাম হায়াত জানান, চলতি সপ্তাহের যেকোনও দিন বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে। রিট দায়েরের পর তিনি বলেন, গত নির্বাচনে আমরা দেখেছি ক্ষমতাসীন সংসদ সদস্যরা নিজ নিজ আসনে সরকারি ক্ষমতার অপব্যবহার করেছেন। প্রশাসন, পুলিশ ও নিজেদের সশস্ত্র লোকদের ব্যবহার করে ভোটকেন্দ্র দখল এবং অন্যদের ভোট প্রদানে বাধার সৃষ্টি করেছেন তারা।


তিনি আরও বলেন, সংসদ বহাল রেখে জালিয়াতিমুক্ত নির্বাচন অসম্ভব। তাই প্রহসনমুক্ত নির্বাচনের মাধ্যমে দেশ ও গণতন্ত্র রক্ষায় আমরা সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন অন্তর্বর্তীকালীন সরকারের মাধ্যমে সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে নির্বাচনের আদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছি।


উল্লেখ্য, গত ৮ মে উচ্চ আদালতের নির্দেশে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পায় ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। দলটির নিবন্ধন নম্বর- ৪৬ এবং প্রতীক হচ্ছে আপেল।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com