মার্কিন দূতাবাসকর্মীদের নিয়ে সহিংস বক্তব্যে পিটার হাসের উদ্বেগ
প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ১২:১২
মার্কিন দূতাবাসকর্মীদের নিয়ে সহিংস বক্তব্যে পিটার হাসের উদ্বেগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে যে রাজনৈতিক সহিংস বক্তব্য দেওয়া হয়েছে, সেটি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।


বুধবার (১৫ নভেম্বর) বেলা ১১টায় সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক শেষে তিনি এ উদ্বেগ জানান।


পরে রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, সম্প্রতি মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে যে রাজনৈতিক সহিংস বক্তব্য দেওয়া হয়েছে, সেটি নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছি।


এর আগে ৬ নভেম্বর বিএনপির হরতাল-অবরোধবিরোধী এক সভায় দেওয়া বক্তব্যে রাষ্ট্রদূত হাসকে ‘পেটানোর’ হুমকি দেন চাম্বল ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মুজিবুল হক চৌধুরী।


চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় দেওয়া ওই বক্তব্যে তিনি বলেন, “পিটার হাস বলছেন, এখানে সুষ্ঠু নির্বাচন হবে। পিটার হাস আমরা আপনাকে ভয় পাই না। আমরা মোটা চালের ভাত খাই। আপনি বিএনপির ভগবান। কিন্তু আমরা আওয়ামী লীগ ঈমান বেচি না। আপনাকে এমন মারা মারব, বাঙালি কত দুষ্টু তখন বুঝতে পারবেন।”


বিষয়টি নিয়ে তুমুল আলোচনা হলে গত ৯ নভেম্বর রাতে চেয়ারম্যান মুজিবুলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান আওয়ামী সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


মুজিবুলের সমালোচনা করে কাদের বলেছিলে, মার্কিন রাষ্ট্রদূতকে নিয়ে ‘শিষ্টাচারবহির্ভূত’, ‘অশোভন, আক্রমণাত্মক’ যে বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে, তা আওয়ামী লীগের নজরে এসেছে।


“বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মুজিবুলের বিরুদ্ধে আমরা দলীয়ভাবে ডিসিপ্লিনারি অ্যাকশন নেব। এ ধরনের শিষ্টাচারবহির্ভূত আচরণ করা মোটেও উচিত নয়।”


ইউপি চেয়ারম্যান মুজিবুল হক আগেও গণমাধ্যমে আলোচনায় এসেছেন। ২০২২ সালের জুনে চাম্বল ইউনিয়নে ভোটের আগে আগে তিনি গোপন কক্ষে কর্মী রেখে ইলেকট্রনিক ভোটিং মেশিনে বাটন চেপে নিজের পক্ষে ভোট নিয়ে নেওয়ার কথা বলেছিলেন প্রকাশ্যেই।


তার বক্তব্যের ভিডিও গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর সেটি আমলে নিয়ে সেই ইউনিয়নে ভোট স্থগিত করে ইসি। পাশাপাশি মুজিবুলের বিরুদ্ধে মামলার নির্দেশ দেওয়া হয়। আইনি লড়াই শেষে গত বছরের ১২ অক্টোবর ভোট হলে জয় পান মুজিবুলই।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com