দ্বিতীয় দফার অবরোধে রাজধানীতে যান চলাচল বেড়েছে, চলছে দূরপাল্লার বাস
প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩, ১৪:০১
দ্বিতীয় দফার অবরোধে রাজধানীতে যান চলাচল বেড়েছে, চলছে দূরপাল্লার বাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপি ও অন্যান্য সমমনা দলের ডাকে চলছে ৪৮ ঘণ্টার (৫ ও ৬ নভেম্বর) সর্বাত্মক অবরোধ। এটি দ্বিতীয় দফার অবরোধ। এর আগে গত ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর একই কর্মসূচি পালন করা হয়। প্রথম দফায় রাজধানীতে যান চলাচল কম থাকলেও দ্বিতীয় দফার প্রথম দিনে আজ রবিবার সকাল থেকে যানবাহন চলাচল আগের তুলনায় বেড়েছে।


একইসঙ্গে সড়কে বের হওয়া মানুষের সংখ্যাও বেড়েছে। সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও।


অবরোধের প্রথম দিনে রাজধানীতে যানবাহন চলাচল অনেকটা স্বাভাবিক রয়েছে। বাস চালকরা বলছেন, জীবিকার তাগিদে শঙ্কা নিয়েই রাস্তায় নেমেছেন তারা।


একই সঙ্গে যাত্রী উপস্থিতিও লক্ষ করা গেছে বিভিন্ন পয়েন্টে। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনী সর্তক অবস্থানে রয়েছে। ঢাকা ও আশপাশের জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ২৭ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। স্ট্যান্ডবাই রয়েছে আরও ১০ প্লাটুন।


আগুন সন্ত্রাসের ভয়ে শঙ্কিত থাকলেও জীবিকার তাগিদে বাস চালাতে হচ্ছে বলে জানান চালকরা।


সায়দাবাদ আন্তঃজেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম বলেন, দূরপাল্লার বাসে যাত্রী কম, তবুও তারা বাস চালাবে। বসে থাকলেও আগুন দেওয়া হয় বাসে।


গাবতলীতে সপ্তাহের প্রথম কর্মদিবসে অন্যান্য স্বাভাবিক সময়ে যেমন ভিড় রয়েছে। কেউ যাতে কোনো বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন রয়েছে। গাবতলী, মাজার রোড এবং আশপাশের এলাকায় দোকানপাট ধীরে ধীরে খুলছে এবং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কর্মচাঞ্চল্য বাড়ছে।


রাজধানীর অভ্যন্তরে চলাচলকারী গণপরিবহনগুলো প্রতিদিনের মতোই চলছে। বাসগুলোর ভেতরেও যাত্রীতে পরিপূর্ণ। ঢাকার বাইরে থেকে বেশ কিছু দূরপাল্লার বাস ঢাকায় প্রবেশ করেছে।অবরোধের সমর্থনে বিএনপির কোনো নেতাকর্মীকে মাঠে দেখা যায়নি।


বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের মধ্যেই ভোর থেকে জমজমাট রাজধানীর যাত্রাবাড়ী এলাকা। নির্বিঘ্নে চলাচল করছে বিভিন্ন যানবাহন। দূরপাল্লার বেশ কিছু গাড়ি ঢাকা থেকে বের হয়েছে এবং ঢাকায় ফিরেছে। বাস কাউন্টার সবই খোলা। পণ্যবাহী ট্রাক, ভ্যান স্বাভাবিকভাবেই সেখানে আসছে।


রাস্তার বিভিন্ন পয়েন্টে পুলিশ, র‍্যাব ও আর্মড ফোর্সের কড়া অবস্থান চোখে পড়েছে। এছাড়া আওয়ামী লীগের কর্মীদেরও রাস্তায় দেখা গেছে।
রাজধানীর শাহবাগে ভোর ছয়টায় অবরোধ শুরুর পরের দুই ঘণ্টায় সেখানে কোনো ধরণের বিশৃঙ্খল পরিস্থিতি দেখা যায়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গণপরিবহন বাড়ছে। গাড়িতে যাত্রীর সংখ্যাও উল্লেখযোগ্য।


সেখানে অবরোধ সমর্থকদের দেখা না গেলেও ভোর থেকেই ছাত্রলীগসহ সরকার দলীয় বেশ কিছু সংগঠনের অবরোধ-বিরোধী খণ্ড খণ্ড মিছিল হয়েছে। এছাড়া আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও সতর্ক অবস্থায় দেখা গেছে।
রাজধানীর বাণিজ্যিক প্রাণকেন্দ্র মতিঝিলে ভোর থেকে সময় বাড়ার সাথে সাথে মতিঝিলে বেড়েছে কর্মব্যস্ততা। কর্মজীবী মানুষের পাশাপাশি শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানের যেতে দেখা যায়।


দূরপাল্লার বাসগুলো সকালে সেখান থেকে ছেড়ে না গেলেও ফিরতে দেখা গেছে কিছু বাস। কালভার্ট রোডে একটি মিছিল বের করার চেষ্টা করা হলে পুলিশ খবর পেয়ে সেটা ছত্রভঙ্গ করে দেয় বলে জানিয়েছেন মতিঝিল থানা পুলিশ। বাংলাদেশ ব্যাংক, কমলাপুর বাস ডিপোসহ বেশ কিছু এলাকায় সামনে অবস্থান নিয়ে পুলিশের বেশ কয়েকটি টিম টহল দিচ্ছে।



নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সতর্ক প্রহরায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সকাল থেকে সেখানে যান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে অবরোধের কারণে নয়াপল্টন, ফকিরাপুল এবং পুরনো পল্টন এলাকায় গণপরিবহন কিছুটা কম দেখা গেছে। কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিএনপির কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।


সহিংসতা ও সংঘর্ষের মধ্য দিয়ে গত ২৮ অক্টোবরের মহাসমাবেশ পণ্ড হয় বিএনপির। পরের দিন ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল দেয় দলটি। হরতালের পর সারা দেশে তিন দিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি এবং জামায়াতে ইসলামী। মাঝে শুক্র ও শনিবার বিরতি দিয়ে রোববার সকাল থেকে আবার দুই দিনের অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপিসহ যুগপৎ আন্দোলনে শরিক দল ও জোটগুলো।



অবরোধের আগের দিন শনিবার সন্ধ্যা ৭ থেকে রবিবার সকাল সাড়ে ৬টা পর্যন্ত সারাদেশে ৯ বাসে আগুন দিয়েছে উচ্ছৃঙ্খল জনতা। এর মধ্যে রাজধানীতেই ৬টি বাস পোড়ানো হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com