চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার সুপারিশ
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:২৬
চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার সুপারিশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের বিভিন্ন এলাকায় প্রকৃত চাহিদা নিরূপণ করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার সুপারিশ করেছে জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।


মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ৪১তম বৈঠকটি জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে কমিটির সভাপতি সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে হয়। বৈঠকে স্থায়ী কমিটির সদস্য মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, খালেদা খানম এবং নার্গিস রহমান অংশগ্রহণ করেন।


সভায় ৩৯তম ও ৪০তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত এবং উক্ত বৈঠকে নেওয়া সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়।


এসময় কয়েকটি সুপারিশ করে স্থায়ী কমিটি। এগুলো হলো- মন্ত্রণালয়ের আমদানি করা জ্বালানি দ্রব্য বিক্রি বা বিতরণ সিস্টেম অটোমেশন করে সঠিকভাবে পর্যবেক্ষণ করা। কোনো অনিয়ম হলে তাৎক্ষণিকভাবে পদক্ষেপ গ্রহণ করা। ভূতাত্ত্বিক জরিপের কার্যক্রম চলমান রাখা এবং দেশের বিভিন্ন স্থানে স্থানীয়ভাবে কোয়ারিগুলো থেকে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ করা ও প্রয়োজনে পাহারাদার নিয়োগসহ আইন ও বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা।


বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) আওতায় এলাকায় লোডশেডিং হ্রাসে পদক্ষেপ এবং দেশে কয়লা, তরল জ্বালানি ও প্রাকৃতিক গ্যাস নির্ভর নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্রসমূহের সর্বশেষ বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।


পল্লী বিদ্যুৎ সমিতির সদস্যদের নিয়মিত প্রশিক্ষণ প্রদানসহ অবৈধ বিদ্যুৎ লাইন জরুরি ভিত্তিতে বিচ্ছিন্নকরণ এবং প্রাকৃতিক দুর্যোগে তাৎক্ষণিকভাবে বিচ্ছিন্ন বিদ্যুৎ লাইন শনাক্ত করে পদক্ষেপ গ্রহণের জন্য সুপারিশ করে স্থায়ী কমিটি।


এছাড়া ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের জন্য সঠিক রূপরেখা প্রণয়ন, এবং তা বাস্তবায়নে প্রতিবন্ধকতা চিহ্নিত ও দূরীকরণে করণীয় সম্পর্কিত পর্যালোচনা সংক্রান্ত স্থায়ী কমিটির দ্বিতীয় সাব-কমিটির রিপোর্ট বৈঠকে গৃহীত হয়।


বৈঠকে বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ও অন্যান্য কর্মকর্তা, অধীনস্থ সংস্থাসমূহের প্রধান এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com