সন্ধ্যায় দিল্লি থেকে ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫৫
সন্ধ্যায় দিল্লি থেকে ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আজ রবিবার (১০ সেপ্টেম্বর) দুইদিনের সফরে ঢাকা আসবেন। সন্ধ্যায় দিল্লি থেকে ঢাকায় পৌঁছালে বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বৈশ্বিক প্রেক্ষাপট ও অভ্যন্তরীণ পরিস্থিতি বিবেচনায় নিলে ফ্রান্সের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। জাতিসংঘে ভেটো ক্ষমতার অধিকারী ফ্রান্স এবং একই সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের সবচেয়ে শক্তিশালী দুটি রাষ্ট্রের একটি হচ্ছে দেশটি।


৩৩ বছর পরে ফ্রান্সের কোনও প্রেসিডেন্টের এটি প্রথম ঢাকা সফর। তবে ১৯৯০ সালে ফ্রাঁসোয়া মিতেরার সফরের সঙ্গে এই সফরের গুণগত অনেক পার্থক্য রয়েছে। কারণ, গত ৩০ বছরে অনেক পথ পাড়ি দিয়ে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি।


ইমানুয়েল ম্যাক্রোঁ ঢাকায় পৌঁছানোর পর রাতে রাষ্ট্রীয় ভোজে অংশগ্রহণ করবেন। নৈশভোজের পর রাতের ঢাকা দেখার কথা রয়েছে তার। এরপর ধানমন্ডি ভ্রমণ করতে পারেন তিনি।


পরদিন (সোমবার) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন তিনি। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠকে অংশগ্রহণ করবেন। দুপুরে তিনি ঢাকা ত্যাগ করবেন। আশা করা হচ্ছে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাকে বিদায় জানাবেন।


উল্লেখ্য, ২০২১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্স সফর করেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com