ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে হাসিনা-মোদি বৈঠকের সম্ভাবনা
প্রকাশ : ২০ আগস্ট ২০২৩, ০০:৫১
ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে হাসিনা-মোদি বৈঠকের সম্ভাবনা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে এ সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হতে পারে। ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে সোমবার (২১ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যাচ্ছেন শেখ হাসিনা। সেখানে ব্রিকস সম্মেলনের ফাঁকে নরেন্দ্র মোদি এবং শেখ হাসিনার মধ্যে বৈঠকের বিষয়ে আলোচনা চলছে।


ব্রিকস সম্মেলন চলবে ২১ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত। ব্রিকস সম্মেলনের সভাপতি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জেনেভায় সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্রিকসে যোগদানের আমন্ত্রণ জানিয়েছেন। সেই আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিকস সম্মেলনে যাচ্ছেন।


এর আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ব্রিকস সম্মেলনের ফাঁকে গুরুত্বপূর্ণ অনেক ব্যক্তির সঙ্গে প্রধানমন্ত্রীসহ বাংলাদেশ প্রতিনিধিদলের সাক্ষাৎ হতে পারে।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের জন্য জোহানেসবার্গের চেয়ে নয়াদিল্লি ভালো হবে। বৈঠকের বিষয়ে ইতোমধ্যেই দুই দেশের মধ্যে যোগাযোগ হচ্ছে।


মোমেন আরো বলেন, আফ্রিকা একটি ‘উদীয়মান রাষ্ট্র’ এবং বাংলাদেশ এ মহাদেশের দেশগুলোর সঙ্গে আরও শক্তিশালী সংযোগ স্থাপন করতে চায়।


তিনি আরো বলেন, আফ্রিকান দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক ততটা শক্তিশালী নয়। আমরা সেখানে দু’টি মিশন খুলেছি। প্রধানমন্ত্রী তাদের নির্দেশনা দেবেন (বৃহত্তর প্রচেষ্টা করার জন্য)।


এদিকে আন্তর্জাতিক আদালতের গ্রেফতারি পরোয়ানা থাকায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবারের ব্রিকস সম্মেলনে সশরীরে যোগ দিচ্ছেন না। তিনি ভার্চুয়ালি ওই সম্মেলনে যোগ দেবেন। চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সম্মেলনে যোগ দেয়ার কথা রয়েছে।


সম্প্রতি কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ব্রিকস জোট সম্প্রসারণের বিরোধী। এ কারণে বাংলাদেশসহ কয়েকটি দেশ এখনই ব্রিকসের সদস্য হতে পারছে না।


এ বিষয়ে সর্বশেষ সাপ্তাহিক ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র প্রকাশিত সংবাদ সম্পূর্ণ খণ্ডন করে বলেন, ভারত ব্রিকস সম্প্রসারণে বিরোধিতা করছে- এমন তথ্য ভুল। বরং চতুর্দশ ব্রিকস সম্মেলনে রাষ্ট্রনেতারা ব্রিকস সম্প্রসারণে একমত হয়েছিলেন। এখন ব্রিকস সমন্বয়কারী সব রাষ্ট্রের শেরপারা এ বিষয়ে আলোচনা করছেন। আমরা মনে করি, সব কিছুই ইতিবাচকভাবে এগোচ্ছে। নতুন সদস্য রাষ্ট্রের অন্তর্ভুক্তি বিষয়ে নীতিমালা তৈরি হচ্ছে। বিষয়টি চূড়ান্ত হলেই নতুন সদস্য নেয়া হবে।


সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বাংলাদেশ ছাড়াও সৌদি আরব, আর্জেন্টিনা ও কয়েকটি রাষ্ট্র ব্রিকস সদস্য হতে আগ্রহ প্রকাশ করেছে। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় সম্মেলনে ৭০টি রাষ্ট্রকে আমন্ত্রণ জানানো হয়েছে।


২০১৯ সালের পর এটিই হবে প্রথম সশরীরে ব্রিকস শীর্ষ সম্মেলন। গ্রুপের গৃহীত উদ্যোগগুলোর অগ্রগতি পর্যালোচনা করার এবং ভবিষ্যতের কর্মকাণ্ডের ক্ষেত্রগুলো চিহ্নিত করার সুযোগ দেবে এই শীর্ষ সম্মেলন।


ব্রিকস শীর্ষ সম্মেলনের পরে আয়োজিত একটি বিশেষ ইভেন্ট ‘ব্রিকস- আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ’-এ অংশ নেবেন প্রধানমন্ত্রী মোদি। এতে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত অন্যান্য দেশগুলোকে অন্তর্ভুক্ত করবে।


এদিকে আগামী মাসে জি২০ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা রয়েছে। জি২০ সম্মেলনে অতিথি রাষ্ট্র হিসেবে ভারত বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে। ওই সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হওয়ার কথা রয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com