‘মাইক’ সিনেমা ইতিহাসের নির্মোহ পাঠ; দেখে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩, ২০:১১
‘মাইক’ সিনেমা ইতিহাসের নির্মোহ পাঠ; দেখে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘স্যারদের কাছে আমরা মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানতে চেয়েছিলাম। বইয়ে তো অনেক ইতিহাস পড়েছি, তারপরও আমরা আরো ভালো করে ইতিহাস জানতে চেয়েছিলাম। এই (মাইক) মুভিটা আমাদের মুক্তিযুদ্ধ, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ নির্ভর। আর তাই সিনেমাটি দেখতে স্যারদের সাথে এসেছি। সিনেমাটি দেখে অনেক ভালো লেগেছে।’



’৭৫ পরবর্তী বাংলাদেশের রাজনীতির নিষিদ্ধ সময়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে উজ্জীবিত একদল কিশোরের দ্রোহের কাহিনি অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’ সিনেমা রাজধানীর বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে দেখার পর নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে কথাগুলো বলছিল দোলাইরপাড় উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী মোহাম্মদ ছমির।


গত ১১ আগস্ট সারাদেশের প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পেয়েছে 'মাইক'। মুক্তির দিন থেকে ঢাকার পাশাপাশি চট্টগ্রামের সিলভার স্ক্রিন, সিলেটের গ্র্যান্ড সিলেট মুভি থিয়েটার, সিরাজগঞ্জের রুট সিনেপ্লেক্স, নাটোর গুরুদাসপুরের আনন্দ সিনেপ্লেক্সসহ সারাদেশের ৮টি প্রেক্ষাগৃহে একযোগে সিনেমাটি প্রদর্শিত হচ্ছে। বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স প্রথম দিন থেকে নিয়মিত দু'টি করে শো হচ্ছে। একটা দুপুর ২টায় আরেকটা সন্ধ্যা ৭.৩৫ মিনিটে।



১৬ আগস্ট, বুধবার সিনেমাটির দুপুর ২টার শো দেখতে দলবেঁধে এসেছিলেন রাজধানীর দোলাইরপাড় উচ্চ বিদ্যালয়ের অন্তত ৫০ শিক্ষার্থী। সিনেমাটি দেখার পর বেলা ৪টা ১৫ মিনিটে প্রেক্ষাগৃহ থেকে বের হন তারা। সিনেমাটি দেখে বেশ উচ্ছ্বসিত অবস্থায় বের হতে দেখা যায় শিক্ষার্থীদের।


স্কুলটির নবম শ্রেণির শিক্ষার্থী সাজিদ হোসেন বলেন, দোলাইরপাড় উচ্চ বিদ্যালয়ের সভাপতি, এই এলাকার সাবেক এমপি এডভোকেট সানজিদা খানম ম্যাডাম ও প্রধান শিক্ষক হারুনুর রশীদ মোল্লা স্যারের তত্ত্বাবধানে আমরা এসেছি। যেহেতু শোকের মাস- বঙ্গবন্ধুকে নিয়ে শ্রদ্ধার ব্যাপার আছে। এখানে অনেক মুভি রিলিজ হয়েছে। এর মধ্যে মাইক দেশাত্বোবোধক মুভি। এখানে ৭ই মার্চের ভাষণ অসাধারণভাবে তুলে ধরা হয়েছে। আমাদের দেশে ছোটদের নিয়ে কম সিনেমা হয়। আমরা এই সিনেমার মাধ্যমে অনেক কিছু জানতে পেরেছি। মুভিটি অনেক ভালো লেগেছে।


একই শ্রেণির শিক্ষার্থী রাতুল বলেন, মাইক সিনেমাটি অন্য সিনেমা থেকে আলাদা। এই সিনেমার ভেতরে দেশপ্রেমের বার্তা ছিল। অনেক ভালোভাবে পঁচাত্তর পরবর্তী সময়কে ফুঁটিয়ে তোলা হয়েছে।



শিক্ষার্থীদের নিয়ে 'মাইক' সিনেমা দেখতে এসেছিলেন স্কুলটির চারজন শিক্ষক। তাদের একজন সহকারী শিক্ষক মহসিন তালুকদার। শিক্ষার্থীদের সাথে নিয়ে সিনেমা দেখতে আসার কারণ জানতে চাইলে তিনি বলেন, আগস্ট মাস, শোকের মাস। যার কারণে দেশ স্বাধীন হয়েছে, তাকে এই দিনে সপরিবার হত্যা করা হয়েছে। যে ভাষণের কারণে দেশ স্বাধীন হয়েছে, সেই ভাষণ নিয়ে নির্মিত সিনেমা দেখার এটাই উপযুক্ত সময়। মাইক সিনেমা ৭ই মার্চের ভাষণকে উপজীব্য করে নির্মিত। সিনেমাটি দেখে খুবই ভালো লেগেছে।


তিনি বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধুর ভাষণ প্রচারে অনেক বাধা-বিপত্তি ছিল, এটা এখন দূর হয়েছে- আলহামদুলিল্লাহ। ছবিটি দেখে শিক্ষার্থীরা ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পারল। বিশেষ করে বাংলাদেশে স্থপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমান সম্পর্কে আরো অনেক কিছু জানলাম। সিনেমাটি দেখে সবারই ভালো লেগেছে।


আরেক সহকারী শিক্ষক (ইংরেজি) মাহমুদুল হাসান বলেন, 'মাইক' সিনেমাটি আমাদের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধ সংশ্লিষ্ট ৭ই মার্চের ভাষণের ওপর নির্মিত। সেজন্য এটা আমরা শিক্ষার্থীদের নিয়ে দেখতে এসেছি। যাতে করে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার ঘোষণা এগুলো সম্পর্কে ভালো ধারণা নিতে পারে।


নবম শ্রেণীর শিক্ষার্থী মোহাম্মদ হাসান বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর ৭ই মার্চের ভাষণ নিষিদ্ধ করে দেয়া হয়েছিল। সেই সময়ে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ মাইক দিয়ে শুনানোর জন্য যে চেষ্টা হয়েছিল- এসব বিষয় সিনেমায় তুলে ধরা হয়েছে। সিনেমাটি ভালো লেগেছে। বিশেষ করে শেষের সিনটা সবচেয়ে বেশি ভালো লেগেছে।


উচ্ছ্বসিত কণ্ঠে হাসানের সহপাঠী জিয়াদ ইসলাম বলেন, সিনেমাটি খুব ভালো লেগেছে। মুভিটি খুবই সুন্দর ছিল। বিশেষ করে ৭ই মার্চের ভাষণটি সিনেমায় শুনে খুবই ভালো লেগেছে।


নবম শ্রেণীর শিক্ষার্থী তাহসান বলেন, অনেক মুভি তো আছে। কিন্তু মাইক দেখার মধ্য দিয়ে ইতিহাসটা জানতে পারলাম। সিনেমার এন্ডিং সিনটা অনেক ইমোশনাল ছিল।


এদিকে মাইক সিনেমা দেখার জন্য দলবেঁধে শিক্ষার্থীরা প্রেক্ষাগৃহে এসেছে এমন দৃশ্য দেখে তৃপ্তির কথা জানালেন সিনেমাটির প্রযোজক ও পরিচালক এফ এম শাহীন। তিনি বলেন, পঁচাত্তর পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধবিরোধী গোষ্ঠী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে ইতিহাস থেকে মুছে ফেলতে চেয়েছিল। আমাদের দেশে শিশুতোষ সিনেমা খুবই কম হয়। 'মাইক' সিনেমাটি ৭ই মার্চের ভাষণকে উপজীব্য করে নির্মিত পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ের ইতিহাস সঠিকভাবে জানা দরকার। আমরা সিনেমায় ইতিহাসকে নির্মোহভাবে তুলে ধরার চেষ্টা করেছি। শিক্ষার্থীরা দলবেঁধে সিনেমাটি দেখতে এসেছে, এটা অবশ্যই ভালো লাগার।



তিনি বলেন, সিনেমার মধ্য দিয়ে শিক্ষার্থীদেরকে ইতিহাস জানানোর এই প্রচেষ্টার জন্য দোলাইরপাড় উচ্চ বিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঢাকা-০৪ আসনের সাবেক এমপি এডভোকেট সানজিদা খানম এবং প্রধান শিক্ষক হারুনুর রশীদ মোল্লা স্যারকে ধন্যবাদ জানাই। আমরা আশা করি সিনেমাটি দেখতে বাচ্চারা আসবে। সিনেমাটি দেখবে এবং আমাদের ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে আরো ভালোভাবে জানবে।


লেখক, কলামিস্ট ও সংগঠক এফ এম শাহীনের প্রযোজনায় চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করছেন এফ এম শাহীন ও হাসান জাফরুল বিপুল। 'মাইক' সিনেমাটি ঢাকার বসুন্ধরা স্টার সিনেপ্লেক্স ছাড়াও কেরাণীগঞ্জের লায়ন সিনেমা (জয় সিনেমাস), উত্তরা দিয়াবাড়ির ফ্যান্টাসি, নয়াবাজার জনসন রোডের আজাদ, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, সিলেটের গ্র্যান্ড সিলেট মুভি থিয়েটার, সিরাজগঞ্জের রুট সিনেপ্লেক্স ও নাটোরের গুরুদাসপুরের আনন্দ সিনেপ্লেক্সে একযোগে মুক্তি পেয়েছে।



এ সিনেমার মধ্য দিয়ে প্রথমবারের মতো বড় পর্দায় একসঙ্গে দেখা গেছে জনপ্রিয় নায়ক ফেরদৌস আহমেদ ও নন্দিত অভিনেত্রী তানভীন সুইটিকে। এতে আরো অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খান, অভিনেতা নাদের চৌধুরী, ঝুনা চৌধুরী, জয়িতা মহলানবিশ, সংগীতা চৌধুরী, রহিম সুমন, ইকবাল হোসাইন, শিশুশিল্পী সানজিদ রহমান খান, আলী আবদুল্লাহ দাইয়ান ভূঁইয়া, খোন্দকার মেঘদূত জলিল, মীর্জা ত্বাবীব ওয়াসিত প্রমুখ।


সরকারি অনুদানে নির্মিত সিনেমাটি গত ২৯ মে আনকাট সেন্সর ছাড়পত্র পায় ‘মাইক’। মুক্তির আগে ২৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) অডিটরিয়ামে চলচ্চিত্রটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।


বিবার্তা/সোহেল/রোমেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com