জাতীয়
দেশে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ
প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩, ১৭:০৪
দেশে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশে ডেঙ্গুর প্রকোপ আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন।


৭ আগস্ট, সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর এখন পর্যন্ত ৩০৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে।


চিকিৎসকরা বলছেন, গত কয়েক বছরের তুলনায় এবার ডেঙ্গু রোগীদের অবস্থা খুব তাড়াতাড়ি অবনতি হচ্ছে। এ বছর এডিস মশা শনাক্তে চালানো জরিপে ঢাকায় মশার যে উপস্থিতি দেখা গেছে, তাকে ঝুঁকিপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় সামনে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়ার আশঙ্কা করেছেন তারা।


অবস্থাদৃষ্টে ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশন পৌরসভা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর গৃহীত ব্যবস্থা পর্যাপ্ত নয় বলে মনে করে জাতীয় মানবাধিকার কমিশন। বছরের পর বছর ধরে বাংলাদেশে ডেঙ্গুর সংক্রমণ আর এ রোগের ভাইরাস আরও শক্তিশালী হয়ে ওঠার পরও সেটিকে নিয়ন্ত্রণ করার জন্য পর্যাপ্ত কার্যকরী ব্যবস্থা না নেয়ায় এ বছর ডেঙ্গু মারাত্মক হয়ে উঠেছে।


কমিশন মনে করে, পুরো দেশে এডিস মশা ও ডেঙ্গু নিয়ন্ত্রণে অবশ্যই স্থানীয় সরকারের প্রতিটি ইউনিটকে কাজে লাগিয়ে সবার সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। রাজধানীসহ যে-সব হটস্পট চিহ্নিত হয়েছে, সেসব জায়গায় জরুরি ভিত্তিতে মশার আবাসস্থল ধ্বংস করার জন্য সব শ্রেণি-পেশার মানুষকে সক্রিয় সম্পৃক্ততায় উদ্বুদ্ধ করতে হবে। পাশাপাশি সিটি করপোরেশন এবং পৌরসভাসমূহকে আরও পরিপূর্ণ ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানায় কমিশন।


বিবার্তা/রিয়াদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com