নতুন নির্মাণ হওয়া ভবনগুলো নিয়মিত মনিটরিং করবে রাজউক
প্রকাশ : ২২ জুলাই ২০২৩, ২১:১৯
নতুন নির্মাণ হওয়া ভবনগুলো নিয়মিত মনিটরিং করবে রাজউক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যে ভবনগুলো নতুন করে নির্মাণ করা হবে, সেগুলোতে রাজউক যেন নিয়মিত মনিটর করতে পারে সে ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা।


২২ জুলাই, শনিবার রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) আয়োজিত নগর দুর্যোগ ঝুঁকি ও করণীয় শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি একথা বলেন।


রাজউক চেয়ারম্যান বলেন, রাজধানীতে যে ভবনগুলো অপরিকল্পিতভাবে হয়েছে, সে সম্পর্কে কী করা হবে সেজন্য কেন্দ্রীয় নগর উন্নয়ন কমিটিতে সিদ্ধান্ত নেয়া হয়েছে। আলোচনার পরিপ্রেক্ষিতে ২৫ থেকে ৫০টি তৃতীয় পক্ষ নিয়োগ দেয়া হবে, যারা ঢাকা মহানগরে ওই ভবনগুলো নির্ধারণের জন্য যাচাই করবে।


তিনি বলেন, ইউআরপি প্রজেক্টে ঝুঁকি মানচিত্র তৈরি করা হয়েছে। কীভাবে তা ড্যাপের সঙ্গে সম্পৃক্ত করা যায় সেজন্য কর্মশালা চলমান রয়েছে এবং ওই ম্যাপ প্রকাশ করা হবে। এর ফলে ঝুঁকিপূর্ণ জমিতে ভূমিকম্প ঝুঁকি বিবেচনা করে ডিজাইন করা সম্ভব হবে। পানির অপ্রতুলতা দূর করতে নগর উপ-অঞ্চলগুলোতে ওয়াটার পার্ক বাড়ানোর কার্যক্রম চলমান আছে। এছাড়াও ভবনে অগ্নিঝুঁকি হ্রাসে বিদ্যুৎ বিভাগকে অকিউপেন্সি সার্টিফিকেট দেখে সংযোগ দেয়া নিশ্চিত করা উচিত।


বিআইপির সভাপতি পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসানের সঞ্চালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন, দুযোর্গ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক মো. আব্দুল্লাহ আল-মামুন, নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি অমিতোষ পাল, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) প্রধান প্রকৌশলী জ্যোতিষ চন্দ্র রায়, তিতাস গ্যাসের উপমহাব্যবস্থাপক প্রকৌশলী মো. শাখাওয়াত হোসেন প্রমুখ।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com