ইইউ প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দলের ২ সদস্য ঢাকায়
প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ২২:০৭
ইইউ প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দলের ২ সদস্য ঢাকায়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকায় এসেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচনী পর্যেবক্ষক দল।


৮ জুলাই, শনিবার সন্ধ্যার মধ্যে প্রতিনিধি দলের দুই সদস্য ঢাকায় পৌঁছান। অন্যরা ঢাকার পথে রয়েছেন। আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত যাচাই করবেন তারা।


নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউর ৬ সদস্যের একটি প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল ৮ থেকে ২৩ জুলাই বাংলাদেশ সফর করবেন। এ প্রতিনিধি দলটির মূল কাজ হবে নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তা ইত্যাদি বিষয়গুলো মূল্যায়ন করা।


প্রতিনিধি দলটি বাংলাদেশের সরকারের প্রতিনিধি, নির্বাচন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। এ প্রতিনিধি দলের প্রতিবেদনের ভিত্তিতে আগামী জাতীয় নির্বাচনে ইইউ পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে কি-না সিদ্ধান্ত নেবে।


ইইউ প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দলটি আগামী জাতীয় নির্বাচনের পূর্ব সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করবে। তারা মূলত নির্বাচনের সময়ে পর্যবেক্ষকদের নিরাপত্তা, নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও সহিংসতা মুক্ত হওয়ার সম্ভাবনা, নির্বাচন করার মতো পরিবেশের বিষয়গুলো খতিয়ে দেখবেন।


প্রসঙ্গত, গত দুই সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠায়নি ইইউ।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com