জাতীয়
সেপ্টেম্বরেই খুলছে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে
প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ১৩:৪৩
সেপ্টেম্বরেই খুলছে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের সেপ্টেম্বরে দেশের প্রথম ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের (উড়াল সড়ক) একাংশ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত খুলে দেয়া হবে।


৮ জুলাই, শনিবার ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ পরিদর্শন শেষে এ কথা জানান সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।


ওবায়দুল কাদের বলেন, আগামী সেপ্টেম্বরে বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের অংশ যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।


তিনি বলেন, এক্সপ্রেসওয়ের পুরো কাজ শেষ হলে ঢাকা শহরের যানজট অনেকাংশে কমবে। একই সঙ্গে অর্থনীতিতেও এর প্রভাব পড়বে।


সেতুমন্ত্রী বলেন, এই উড়াল সড়কে মোটরসাইকেল ও থ্রি হুইলার চলাচল করবে না। এ সড়কে যানবাহন চলাচল নিরবচ্ছিন্ন রাখা হবে।


ঢাকা মহানগরীরে যানজট কমাতে সরকারের নানা উদ্যোগের মধ্যে এলিভেটেড এক্সপ্রেসওয়ে একটি। ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সরকারই দেশে প্রথম চট্টগ্রামে বঙ্গবন্ধু টানেল, মেট্রোরেল, পদ্মাসেতু, এক্সপ্রেসওয়ে করছে। পরবর্তী নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে আউটার সার্কুলারসহ অন্যান্য পরিকল্পনা সময়মতো বাস্তবায়ন হবে।


উল্লেখ্য, যাত্রাবাড়ী পর্যন্ত চার লেনের এলিভেটেড এক্সপ্রেসওয়ের মূল লেনের দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৩ কিলোমিটার। এর মধ্যে এয়ারপোর্ট থেকে ফার্মগেট পর্যন্ত ১২ কিলোমিটার সেপ্টেম্বরে উদ্বোধন করা হবে। পুরো প্রকল্পটির কাজ শেষ হলে বিমানবন্দর থেকে মাত্র ১৫ থেকে ২০ মিনিটেই পাড়ি দেওয়া যাবে যাত্রাবাড়ী।


উড়াল সড়কের রুট হচ্ছে- কাওলা, কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com