জাতীয়
একাধিক গাড়ি থাকলে দিতে হবে কার্বন কর
প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৬:৫৭
একাধিক গাড়ি থাকলে দিতে হবে কার্বন কর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুযায়ী দেশে প্রথমবারের মতো কার্বন কর আরোপ হতে যাচ্ছে। আগামী অর্থবছর থেকে একাধিক গাড়ির মালিকদের ২৫ হাজার টাকা থেকে সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত কার্বন কর দিতে হবে।


১ জুন, বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


বাজেট বক্তৃতায় মন্ত্রী বলেন, কার্বন নিঃসরণ কমাতে ও পরিবেশ দূষণ রোধে ব্যক্তিগত যানবাহন ব্যবহার নিরুৎসাহিত করতে সরকার কার্বন কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে।


সারাদেশে মোটর যানবাহন আছে ৫৩ লাখের মত। এর মধ্যে ঢাকায় আছে ৩০ লাখের মত। রাজধানীসহ বড় শহরগুলোর রাস্তায় ব্যক্তিগত গাড়ির দাপট বেড়েই চলেছে। ফলে একদিকে অসহনীয় যানজট আর অন্যদিকে গাড়ির তাপ বাড়াচ্ছে শহরের উত্তাপ। আবার গাড়িতে জীবাশ্ম জ্বালানি ব্যবহার হওয়ায় বাড়ছে গ্রিন হাউস গ্যাস নিঃসরণ।


এ অবস্থায় ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিরুৎসাহিত করতে ও ধনীদের থেকে বাড়তি রাজস্ব আদায়ের উপায় হিসেবে কার্বন কর চালু করতে চায় এনবিআর।  


প্রস্তাবিত বাজেটে কার্বন কর পাস হলে দেড় হাজার সিসির গাড়ির মালিকদের একই ইঞ্জিনের দ্বিতীয় ও পরের সব গাড়ির জন্য ২৫ হাজার টাকা কর দিতে হবে। দেড় হাজার থেকে ২ হাজার সিসির গাড়ির জন্য এই কর হবে ৫০ হাজার টাকা। ২ হাজার থেকে আড়াই হাজার সিসির গাড়ির ক্ষেত্রে এই কর হবে ৭৫ হাজার টাকা। ৩ হাজার সিসির গাড়ির ক্ষেত্রে ২ লাখ ও সাড়ে ৩ হাজার সিসির গাড়ির ক্ষেত্রে সাড়ে ৩ লাখ টাকা কর দিতে হবে।


প্রস্তাবিত বাজেট আগামী ২৬ জুন অনুমোদন করা হবে। ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে এবং বাজেট কার্যকর হবে।


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com