৪ জুন ঢাকা-চিলাহাটি আন্তঃনগর ট্রেন উদ্বোধন
প্রকাশ : ২৯ মে ২০২৩, ১৬:১০
৪ জুন ঢাকা-চিলাহাটি আন্তঃনগর ট্রেন উদ্বোধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নীলফামারীর সীমান্তবর্তী রেলওয়ে স্টেশন চিলাহাটি থেকে ঢাকা পর্যন্ত নতুন একটি আন্তঃনগর ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ৪ জুন এই দিবাকালীন আন্তঃনগর ট্রেন চলাচলের নামকরণ ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, ওইদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এই কার্যক্রমের উদ্বোধন করবেন।


ইতোমধ্যেই ট্রেনটির নাম হিসেবে নীলসাগর দিবা এক্সপ্রেস, নীলকুঠি এক্সপ্রেসসহ একাধিক নাম প্রস্তাব করা হলেও এখনো চূড়ান্ত করা হয়নি। উদ্বোধনের দিনেই হবে নামকরণও।


সোমবার ২৯ মে, রেলওয়ে সূত্রে জানা যায়, ইতোমধ্যে ৩৮৩ কিলোমিটার দূরত্বের এই রেল রুটে ট্রায়ালও শেষ করেছে রেলওয়ে। নতুন ট্রেনটি ঢাকা থেকে ছাড়বে রাত সাড়ে ৮টায়। আর চিলাহাটি পৌঁছবে সকাল সোয়া ৬টায়।


অন্যদিকে, চিলাহাটি থেকে ছাড়বে সকাল সোয়া ৭টায়। আর ঢাকা পৌঁছাবে রাত ৯টায়। শুক্রবার ছাড়া সপ্তাহের ছয় দিনই এই রুটে ট্রেন চলবে।


এর আগে, সৈয়দপুর থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের মধ্যে আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস চলাচল শুরু করে ২০০৭ সালে। এটি চলাচলের পর থেকে ওই অঞ্চলের মানুষের জন্য আর্থ-সামাজিক সম্ভাবনার সৃষ্টি হয়। এরপর রেলপথ সংস্কার করে ডুয়েলগেজ করার পর ওই ট্রেনটির গন্তব্য করা হয় নীলফামারী থেকে বাড়িয়ে চিলাহাটি পর্যন্ত।


নীলসাগর চালু হওয়ার পরে উত্তরবঙ্গের একাধিক রুটে একাধিক ট্রেন চালু করা হয়। কিন্তু ঢাকা-চিলাহাটি রুটে একটিমাত্র নীলসাগর এক্সপ্রেস ট্রেন চলাচল করছে। এ রুটে যাত্রীদের চাপের কথা বিবেচনায় রেখে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন নীলসাগরের দ্বিতীয় র‍্যাক চালু করার কথা বলেছেন অনেকবার।


বিবার্তা/সউদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com