মেঘনা নদীর দূষণ রোধে মহাপরিকল্পনা নেয়া হয়েছে: স্থানীয় সরকার
প্রকাশ : ১৪ মে ২০২৩, ১৪:২৩
মেঘনা নদীর দূষণ রোধে মহাপরিকল্পনা নেয়া হয়েছে: স্থানীয় সরকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সায়েদাবাদ পানি পরিশোধন প্রকল্পের উৎস মেঘনা নদীর দূষণ প্রতিরোধের জন্য মহাপরিকল্পনা নেয়া হয়েছে।


‘আলো, বাতাস ও পানি আল্লাহ প্রদত্ত সম্পদ যা সারা পৃথিবীর সকল মানুষের জন্য অপরিহার্য। বিশেষকরে নদীমাতৃক জনবহুল বাংলাদেশের জন্য পানির বিশুদ্ধতা জরুরী বিষয়। সে লক্ষ্যে সায়েদাবাদ পানি পরিশোধন প্রকল্পের উৎস মেঘনা নদীর পানি দূষণ রোধে মহাপরিকল্পনা নেয়া হয়েছে।’


১৪ মে, রবিবার তিনি ঢাকায় একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসা আয়োজিত ‘মাস্টার প্ল্যান অন মেঘনা রিভার’ শীর্ষক এক ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এ কথা বলে।


এ সময় তিনি আরো জানান ঢাকা শহরের আশেপাশের ছয়টি নদীর পানি দূষণরোধে মহাপরিকল্পনা নেয়া হয়েছে যাতে নদীগুলোকে দূষণ ও দখল থেকে রক্ষা করা যায়।


মো. তাজুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ার দায় বাংলাদেশের অতি নগন্য হলেও বাংলাদেশ সবচেয়ে বেশি ভুক্তভোগী দেশ গুলোর একটি। আজকেও মোখা নামক একটি ঘূর্ণিঝড় বাংলাদেশের উপকূল অতিক্রম করছে।


উন্নত বিশ্বের শিল্পায়নের দায় আমাদের নিতে হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, পানি ও বাতাসের মতন সম্পদের দূষণরোধে আমাদের সমন্বিত প্রয়াস নিতে হবে। সে জন্য তিনি জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতি কাটিয়ে উঠতে উন্নয়ন অংশীদারদের আরো সক্রিয় ভূমিকা রাখার আহবান জানান।


মন্ত্রী বলেন, মানুষের জীবন জীবিকার জন্য পানি অপরিহার্য। কিন্তু মানুষই এই পানি দূষণ করে থাকে নানাভাবে। মানুষ কৃষিতে কীটনাশক ও সার ব্যবহার করে, শিল্পায়নের বর্জের মাধ্যমে পানি দূষণ করে। এ সময় তিনি পানির মতো অমূল্য সম্পদ দূষণ থেকে রক্ষায় সবাইকে আরো সচেতন হওয়ার আহ্বান জানান।


ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং সভাপতিত্ব করেন ঢাকা ওয়াসার ম্যানেজিং ডাইরেক্টর প্রকৌশলী তাকসিম এ খান। এতে আরো বক্তৃতা করেন এএফডি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর চাসাত্তে বেনিয়ট (CHASSATTE Benoit) ও ঢাকাস্থ জার্মান দূতাবাসের উন্নয়ন সহযোগিতার প্রধান ফ্লোরিয়ান হোলেন (Florian Höllen)।


বিবার্তা/সানজিদা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com