জাতীয়
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ বাস্তবায়নের নির্দেশ ইসির
প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৪:৪৫
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ বাস্তবায়নের নির্দেশ ইসির
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনের ঘোষিত রোডম্যাপ বাস্তবায়নে কমিশন সচিবলায়কে নির্দেশ দিয়েছেন কমিশন।


৩০ মার্চ, বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের মাসিক সমন্বয় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম এসব কথা বলেন৷


রোডম্যাপ থেকে যেন সচিবলেয়ার কর্মকর্তারা পিছিয়ে না পড়ে সে বিষয়ে স্মরণ করিয়ে দেন।


ইসি সচিব জাহাংগীর আলম বলেন,' মাসিক সমন্বয় সভা ছিল। ইসির সকল কর্মকর্তাদের এবং আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের নিয়ে বসেছিলাম। এবং নির্বাচন কমিশনাররাও ছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে নির্বাচন কমিশন সচিবলায়ে নির্দেশনা দিয়েছেন,' যেন তাদের ঘোষিত রোডম্যাপ থেকে পিছিয়ে না থাকি।


সচিব বলেন,'নির্বাচনের আপ টু বটম, মালামাল ক্রয় থেকে শুরু করে ভোটকেন্দ্র স্থাপন পর্যন্ত সকল বিষয়ের ওপর তারা রোডম্যাপ অনুযায়ী নির্দেশনা দিয়েছেন যে, কোন কোনো বিষয়ে আমরা পিছিয়ে আছি।'


তিনি বলেন, 'মাঠ পর্যায় থেকে আমরা জানতে চেয়েছি ব্যালট বক্সগুলো কোথায় আছে, কিভাবে আছে, সেগুলোকে কিভাবে যাচাই করে তারা আমাদের রিপোর্ট দেবে এই সব বিষয়। এগুলো বাস্তবিক অর্থেই ইসির অভ্যন্তরীন কাজ।'


গত বছরের ১৪ সেপ্টেম্বর জাতীয় সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা প্রকাশ করেছিল নির্বাচন কমিশন (ইসি)।


নির্বাচন কমিশনারদের নেতৃত্বে বিষয়ভিত্তিক আলাদা আলাদা কমিটি গঠন করা হয়েছে। সবার মতামতের আলোকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করে তোলা সম্ভব হবে বলেও রোডম্যাপে উল্লেখ করেছে ইসি।


একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সেই সময় ধরে পরবর্তী পাঁচ বছর মেয়াদ ধরলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের ডিসেম্বরে শেষ থেকে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে অনুষ্ঠিত হবে। আর নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, ২০২৩ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।


সমন্বয় সভার এ বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালসহ, নির্বাচন কমিশনার আহসান হাবিব, রাশেদা সুলতানা, মো. আলমগীর, আনিছুর রহমানসহ ইসি সচিবলায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/সানজিদা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com