ক্ষতি সামান্য-হ্যাকাররা টাকাও দাবি করেনি: বিমান প্রতিমন্ত্রী
প্রকাশ : ২৬ মার্চ ২০২৩, ১৫:৫৭
ক্ষতি সামান্য-হ্যাকাররা টাকাও দাবি করেনি: বিমান প্রতিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানিয়েছেন, কিছুদিন আগে বিমানের ওয়েবসাইট হ্যাক ও কর্তৃপক্ষের কাছে ৫২ কোটি টাকা (৫০ লাখ ডলার) দাবির যে খবর রটে, সেটি সত্যি নয়। তেমন কোনো তথ্যও নিতে পারেনি, তবে সামান্য ক্ষতি হয়েছে।


২৬ মার্চ, রবিবার রাজধানীর একটি হোটেলে ‘মুজিবের বাংলাদেশ’ স্মারক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


বিমান প্রতিমন্ত্রী বলেন, টাকা দাবি করার মতো তথ্য আমাদের কাছে নেই। তারা তেমন কোনো তথ্যও নিতে পারেনি। তারা (হ্যাকার) ফায়ার ওয়ালের মধ্যে ঢুকতে পারেনি। তেমন ক্ষতি করতে পারেনি। অ্যাটাক হয়েছে এটাই একটা ক্ষতি।


হ্যাকারদের থেকে সাইট উদ্ধারে কি পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, যে যে ব্যবস্থা নেওয়া দরকার নেওয়া হয়েছে। জিডি করা হয়েছে। এ নিয়ে তদন্ত হচ্ছে।


অনুষ্ঠানে বাংলাদেশের নান্দনিক সৌন্দর্য বিশ্বের কাছে তুলে ধরতে ট্যুরিজম মাস্টারপ্ল্যান শেষ পর্যায়ে বলে জানান মাহবুব আলী। তিনি এ ব্যাপারে বলেন, প্ল্যান চূড়ান্ত হলে বাংলাদেশ আরও সামনের দিকে এগিয়ে যাবে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে ‘মুজিবস বাংলাদেশ’ ব্রান্ডিংয়ের মাধ্যমে দেশের ট্যুরিজমকে এগিয়ে নিয়ে যাওয়া হবে।


বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশ স্বাধীন হয়েছে। কিন্তু আফ্রিকাসহ অনেক দেশে কেন্দ্রীয় ব্যাংক নেই। বঙ্গবন্ধু এদেশে কেন্দ্রীয় ব্যাংক স্থাপন করেছেন। দেশ স্বাধীনের এক বছরের মধ্য সুন্দর সংবিধান উপহার দিয়েছেন। সংবিধানে বঙ্গবন্ধু সেক্যুলারিজম এনেছেন। তখন তিনি বলেছিলেন, আজীবন আমি ধর্মনিরপেক্ষতার জন্য সংগ্রাম করেছি। পরে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে স্মারক গ্রন্থের উদ্বোধনী আয়োজনে তার জীবনকর্ম নিয়ে আলোচনা করা হয়।


বিমানের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম বলেন, আমাদের নলেজে এলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানিয়েছি। আইনুযায়ী ডিজিটাল সিকিউরিটি বিভাগকে জানিয়েছি, তাদের টিম পরিদর্শন করেছে। আইসিটি মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের সাথে সমন্বিতভাবে আমরা কাজ করব।


শফিউল আজিম বলেন, আমাদের অপারেশনে সমস্যা হয়নি, আজকেও আমাদের কাজ চলছে। আমাদের বড় ধরনের ক্ষতি হয়নি। আইসিটি মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে তেমন সতর্ক করা হয়নি। কীভাবে এ ধরনের ঘটনা ঠেকানো যায় সেটা নিয়ে কার্যক্রম চলমান। গাফিলতি যদি থেকে থাকে তাহলে কমিয়ে আনা হবে বলেও জানান বিমানের এমডি।


বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেনের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক মুখ্যসচিব কামাল আব্দুল নাসের চৌধুরী। আলোচক হিসেবে বক্তব্য দেন কথাসাহিত্যিক আনিসুল হক।


বিবার্তা/রিয়াদ/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com