মালয়েশিয়ায় বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন
প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ২২:১৩
মালয়েশিয়ায় বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক ও গুরুত্বপূর্ণ প্রশাসনিক ব্যক্তিদের সম্মানে বিশেষ অভ্যর্থনা অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করে মালয়েশিয়ার কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস। এ সময় বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার সম্পর্ক তুলে ধরেন হাই কমিশনার।


স্থানীয় সময় মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় মালয়েশিয়ার কুয়ালালামপুরের বিলাসবহুল জে ডব্লিউ মেরিয়ট হোটেলর গ্র্যান্ড বলরুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


অনুষ্ঠানের শুরুতে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. গোলাম সারোয়ার ও তার সহধর্মিনী তাসলিমা সারোয়ার আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান এবং শুভেচ্ছা বিনিময় করেন। এরপর মালয়েশিয়া এবং বাংলাদেশের জাতীয় সংগীতের সঙ্গে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন উপস্থিত অতিথিরা। পরে, বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী ও জাতীয় দিবস উপলক্ষে কেক কাটায় অংশ নেন প্রধান ও বিশেষ অতিথিরা। এ সময় সবাইকে বাংলাদেশের তৈরি জামদানি ‘উত্তরীয়’পরিয়ে দেন হাই কমিশনার।


দূতাবাসের রাজনৈতিক কাউন্সেলর ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত অভ্যর্থনা সভায় হাইকমিশনার মো. গোলাম সারোয়ার বাংলাদেশের স্বাধীনতা দিবসের তাৎপর্য সবার সামনে তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের উন্নতি, অগ্রগতি ও বাংলাদেশ সরকারের গত ১৪ বছরের সুশাসনের চিত্র তুলে ধরেন। বাংলাদেশের উন্নয়নে প্রবাসী বাংলাদেশিদের ভূমিকা সীমাহীন বলে ভূয়সী প্রশংসা করেন তিনি।


হাইকমিশনার মো. গোলাম সারোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন বিন ইসমাইল। এ সময় তিনি সবাইকে বাংলাদেশের স্বাধীনতা দিবসের অগ্রিম শুভেচ্ছা জানান এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মালয়েশিয়ার মেলাকা প্রদেশের গভর্নর তুন সেরি সেতিয়া ড. হাজী মোহাম্মদ আলি বিন মোহাম্মদ রুস্তম, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ওয়াইবি তুয়ান মোস্তফা মোহাম্মদ ইউনুস বিন সাকমুদ।


এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার সভাপতি মো. মুকবুল হোসেন মুকুল, সাধারণ সম্পাদক সিআইপি ওয়াহিদুর রহমান অহিদ, সহ-সভাপতি কামরুজ্জামান কামাল, সেলিম জালালসহ মালয়েশিয়া আওয়ামী লীগের অন্যান্য নেতারা। ব্যবসায়ী ও বাংলাদেশি কমিউনিটির শীর্ষস্থানীয় ব্যক্তি ও সাংবাদিকরাও এতে অংশ নেন। এমন আয়োজনের মাধ্যমে দেশের ইতিহাস-ঐতিহ্য বিশ্ব দরবারে তুলে ধরার জন্য বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানান প্রবাসীরা।


শেষ নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে তুলে ধরা হয় বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য, যা আমন্ত্রিত অতিথিরা প্রাণভরে উপভোগ করেন। পরে তারা নৈশভোজে অংশ নেন।


বিবার্তা/আরিফ/এনএস


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com