জাতিসংঘ পানি সম্মেলনে যোগ দিচ্ছেন বাংলাদেশি প্রতিনিধিদল
প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১৮:১৩
জাতিসংঘ পানি সম্মেলনে যোগ দিচ্ছেন বাংলাদেশি প্রতিনিধিদল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘ ২০২৩ পানি সম্মেলনে যোগদানের জন্য সিভিল সোসাইটি অর্গানাইজেশন (সিএসও) প্রতিনিধিবৃন্দ, পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনৈতিক বিভাগ (জিইডি) প্রতিনিধিবৃন্দ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি বাংলাদেশি প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানানো হয়েছে ।



নিউইয়র্কে অনুষ্ঠিতব্য তিন দিনের (২২ মার্চ-২৪ মার্চ) এই সম্মেলনটিতে প্রথমবারের মত সারা বিশ্ব থেকে আগত নেতৃবৃন্দ ওয়াটার একশন এজেন্ডা প্রণয়নে একযোগে কাজ করবেন।



সম্মেলনে বাংলাদেশি প্রতিনিধিদল থেকে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুওর (ডর্‌প) এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মদ জোবায়ের হাসান ‘ওয়াটার অ্যাকশন অ্যান্ড হিউম্যান রাইটস- ইমপ্লিমেন্টিং দ্য হিউম্যান রাইটস টু ওয়াটার অ্যান্ড স্যানিটেশন অ্যাট লোকাল লেভেল’ শীর্ষক অধিবেশনে বক্তব্য রাখবেন।


৯০ মিনিটের এই অধিবেশনটি সম্মেলনের ৩য় দিন ২৪ মার্চ তারিখে জার্মান হাউস, জাতিসংঘের প্লাজায় অনুষ্ঠিত হবে।



অধিবেশনটি স্থানীয় সরকারী প্রতিষ্ঠান এবং স্থানীয় পর্যায়ের জনগোষ্ঠীর কার্যক্রমের উপর আলোকপাত করব এবং দেখাবে পানি ও পয়ঃনিষ্কাশন (স্যানিটেশন) মানবাধিকারগুলি ইতিমধ্যে কীভাবে প্রয়োগ করা হচ্ছে।


সরকার এবং সহায়তা সংস্থাগুলি সহ দর্শকদের সাথে বিশেষজ্ঞদের একটি প্যানেল আলোচনা করবে স্থানীয় পর্যায়ে পানি ও স্যানিটেশন মানবাধিকার বাস্তবায়নের সমর্থনে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে।



উল্লেখ্য, পানি ও স্যানিটেশনের মানবাধিকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ৬ এর মূল প্রতিপাদ্যের অন্তর্ভু রয়েছে এবং জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্র দ্বারা সর্বজনীনভাবে স্বীকৃত।



তাজিকিস্তান এবং নেদারল্যান্ডস সরকারের সহ-আয়োজনে এই সম্মেলনে উদ্বোধনী এবং সমাপনী অনুষ্ঠানের পাশাপাশি ছয়টি পূর্ণাঙ্গ সভা এবং পাঁচটি ইন্টারেক্টিভ সংলাপ অধিবেশন অনুষ্ঠিত হবে।



বিবার্তা/সানজিদা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com