রাষ্ট্রপতি আবদুল হামিদের আত্মজীবনী আসছে বইমেলায়
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১১:১৪
রাষ্ট্রপতি আবদুল হামিদের আত্মজীবনী আসছে বইমেলায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের জীবনকথা আসছে বইয়ের মোড়কে। এবারের একুশে বইমেলায় আবদুল হামিদের এই আত্মজীবনী প্রকাশ পাবে। এটি প্রকাশ করছে বাংলা একাডেমি।


বাংলা একাডেমি সূত্রে জানা যায়, রাষ্ট্রপতি আবদুল হামিদের আত্মজীবনীর মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


রাষ্ট্রপতির আত্মজীবনী প্রকাশের খবর নিশ্চিত করলেও এ বিষয়ে বিস্তারিত আর কিছু এখনই গণমাধ্যমকে বলতে চাননি বাংলা একাডেমির গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগের পরিচালক মো. মোবারক হোসেন।


তিনি গণমাধ্যমকে বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতির আত্মজীবনী প্রকাশ করছে বাংলা একাডেমি। এখন বইটির কাজ চলছে। সব কিছু চূড়ান্ত হওয়ার পর অফিসিয়ালি সব কিছু জানানো হবে। ’


রাষ্ট্রপতি হিসেবে প্রথম বার মো. আবদুল হামিদ শপথ নেন ২০১৩ সালে। দুই দফা স্পিকারের দায়িত্ব পালনের পর রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুর পর বঙ্গভবনের বাসিন্দা হন তিনি। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসাবে ওই বছরই ভূষিত হন স্বাধীনতা পদকে।


রাষ্ট্রপতি পদে টানা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর আবদুল হামিদ বিভিন্ন সময়ে ঠাট্টাচ্ছলে বঙ্গভবনকে তুলনা করেন জেলখানার সঙ্গে। তিন ছেলে ও এক মেয়ের জনক তিনি।


আবদুল হামিদের ভাষায়, ‘খাঁচার পাখিরে যত ভালো খাবারই দেওয়া হোক না কেন, সে তো আর বনের পাখি না। আমি একটা দায়িত্ব হিসেবে এখানে এসেছি। সংসদে মনের খোরাক পেতাম, বঙ্গভবনে পাই না। ইচ্ছা করলেই অনেক কিছুই করতে পারি না। ’


আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হচ্ছে। বঙ্গভবন থেকে বিদায়ের ঠিক আগে প্রকাশ হতে যাচ্ছে তার আত্মজীবনী।


বিবার্তা/এসএফ


 


 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com