দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১১:৩৬
দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানী ঢাকা আবারও প্রথম স্থানে এসেছে। বিশেষ করে গত কয়েকদিন ধরে এমন খারাপ অবস্থার ইঙ্গিত দিচ্ছে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স।


আজ বুধবার বেলা ১১টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ২৭৬। একিউআই অনুযায়ী, ঢাকার বাতাসের মান 'খুব অস্বাস্থ্যকর'।


দ্বিতীয় অবস্থানে আছে পাকিস্তানের রাজধানী করাচি ও তৃতীয় অবস্থানে আছে ভারতের রাজধানী নয়াদিল্লি। করাচির স্কোর ১৯৭ এবং দিল্লির স্কোর ১৮৪।


প্রতিনিয়ত দূষিত শহরের তালিকা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান।


প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।


এমন খারাপ পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষার জন্যও পরামর্শ উল্লেখ করা হয় ওয়েবসাইটে।


একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।


এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com