ঢাকা ছেড়েছেন বিশ্বব্যাংক এমডি
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ০৮:৩৩
ঢাকা ছেড়েছেন বিশ্বব্যাংক এমডি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বাংলাদেশে তার প্রথম আনুষ্ঠানিক সফর শেষে ঢাকা ছেড়েছেন।


তিনদিনের সফর শেষে মঙ্গলবার (২৪ জানুয়ারি) দিনগত রাতে সংস্থাটির প্রধান কার্যালয় ওয়াশিংটনের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন তিনি।


বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সম্পর্কের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে গত শনিবার ঢাকায় আসেন টর্টসেনবার্গ। তিনি বিশ্বব্যাংকের দ্বিতীয় কর্তাব্যক্তি। সফরে তার সঙ্গী ছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।


সংক্ষিপ্ত সফরে গত রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এক বিশেষ আলোচনা সভায় অংশ নেন তিনি। পরদিন সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।


এছাড়া গত রবিবার দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে একটি বিশেষ চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ওইদিন বিকেলে বিশ্বব্যাংকের এমডি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ-বিশ্বব্যাংকের ৫০ বছরের বন্ধুত্ব উদযাপন’ শীর্ষক সংবাদ সম্মেলন করেন। এই সফরে টর্টসেনবার্গ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে বাংলাদেশকে আগামীতে আরও বেশি সহায়তার আশ্বাস দেন তিনি।


বিশ্বব্যাংক বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। গত ৫০ বছরে বাংলাদেশকে সব মিলিয়ে ৩ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার দিয়েছে বিশ্বব্যাংক। এ অর্থের বড় অংশ কাজে লেগেছে দারিদ্র্য বিমোচনে।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com