বছরের প্রথম দিনেই অস্বাস্থ্যকর ঢাকার বাতাস  
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ১২:১২
বছরের প্রথম দিনেই অস্বাস্থ্যকর ঢাকার বাতাস  
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দূষিত বায়ুর শহরের তালিকায় বারবার উঠে আসছে ঢাকার নাম। বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহরের তালিকায় ৫ নম্বরে উঠে এসেছে রাজধানী ঢাকা। রবিবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৮৫।


এদিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শীর্ষে আছে ঘানার রাজধানী আক্রা (২৬৩)। এর পরপরই আছে সবচেয়ে পরিচিত নাম চীনের উহান (২৪২)। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে পাকিস্তানে করাচি ও লাহোর। করাচির স্কোর ২২১ ও লাহোরের ১৯৫।


বায়ুর মান পর্যবেক্ষণকারী সুইজারল্যান্ডভিত্তিক প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার,দূষিত বাতাসের শহরের এই তালিকা প্রকাশ করে। একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। এ ধরনের বাতাসে মানুষের কি পরিমাণ ক্ষতি হতে পারে তা ও জানিয়ে থাকে সংস্থাটি।


একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত হলে বাতাস ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়। আবার একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা ঘোষণা করা হয়।


এরকম অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। কোথাও এই পরিমাণে বায়ুদূষণ হলে তা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


বিবার্তা/বর্ষা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com